শেষ হলো ১৩তম টরন্টো বাংলা বইমেলা

নানা সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে কানাডায় শেষ হলো ‘১৩তম টরন্টো বাংলা বইমেলা’। ‘আলোকে আঁধার হোক চূর্ণ’ শ্লোগানে এ মেলার আয়োজন করে টরন্টোর সামাজিক সাংস্কৃতিক সংগঠন ‘অন্যমেলা’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2019, 05:56 AM
Updated : 8 July 2019, 05:56 AM

রোববার কানাডার টরন্টোতে এ মেলার শেষ দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আলোকে আগামী বছর ‘চতুর্দশ বইমেলা’ আয়োজনের ঘোষণা দিয়েছেন আয়োজকরা।

এর আগে শনিবার টরন্টোর বাঙালিপাড়া নামে খ্যাত ড্যানফোর্থ এভিনিউতে শোভাযাত্রার মধ্য দিয়ে দুদিনব্যাপী এ মেলা শুরু হয়।

সাঈদা বারী, মেহরাব রহমান, অরুণা হায়দার ও জসিম মল্লিকের সঞ্চালনায় বইমেলার অনুষ্ঠান মূলমঞ্চে পরিবেশিত হয়।

মূলমঞ্চে প্রদর্শিত হয় ডকুমেন্টারি 'বর্ণে বর্ণে বাঙালি'। এটির প্রদর্শন শেষে শুরু হয় উত্তর আমেরিকার কবিদের স্বরচিত কবিতা আবৃত্তি পর্ব। সেলিম এইচ চৌধুরীর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন বইমেলার প্রধান অতিথি বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। বিশেষ অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী, দিলারা হাফিজ, ফেরদৌস নাহার ও কবি হাসানাত আব্দুল্লাহ।

এরপর দিলারা নাহার বাবু ও চয়ন দাসের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত ও নৃত্য পরিবেশন করে নীলাদ্রি নির্ঝরণী কলতান, নিশীথ জোনাকি প্রশান্তি এবং এম আলিমুজ্জামানের সঞ্চালনায় ‘অলম্পিয়া স্কুল অব মিউজিক’ এর শিল্পীরা।

বইমেলার আহ্বায়ক সাদি আহমেদের সভাপতিত্বে বাংলা সাহিত্য ও সংস্কৃতি নিয়ে আলোচনায় অংশ নেন বাংলাদেশের সাংস্কৃতিক বিষয়ক সচিব আবুহেনা মোস্তফা কামাল, কবি হাবীবুল্লাহ সিরাজী, কবি আসাদ চৌধুরী, কানাডার সংসদ সদস্য ডলি বেগম, দিলারা হাফিজ, জয়দেব সরকার ও শহীদ খন্দকার।

এরপর মূলমঞ্চে আবারো অনুষ্ঠিত হয় কবিতা আবৃত্তি পর্ব। এই পর্বে অংশ নেন কবি হাবীবুল্লাহ সিরাজী, কবি আসাদ চৌধুরী, কবি ফেরদৌস নাহার, লালন নূর ও রিপা নূর।

স্থানীয় লেখক জসিম মল্লিকের সঞ্চালনায় সাহিত্য বিষয়ক আলোচনায় অংশ নেন কবি হাসানাত আব্দুল্লাহ, শেলী জামান খান, অরপি আহমেদ, ও হুমায়ুন কবির ঢালী। সভাপতিত্ব করেন কবি আসাদ চৌধুরী। আমন্ত্রিত শিল্পী রনি প্রেস্টিস রয়ের সংগীত পরিবেশনার মধ্যে দিয়ে বইমেলার প্রথমদিনের সমাপ্তি ঘটে।

কবিগুরুর উপর নির্মিত ডকুমেন্টারি 'বাংলাদেশ রবীন্দ্রনাথ' এবং ছোটদের ‘যেমন খুশি তেমন সাজো’র মধ্য দিয়ে শুরু হয় শেষদিনের অনুষ্ঠান। এদিন আশরাফ আলীর সঞ্চালনায় ‘প্রবাসে সাংবাদিকতা’ শীর্ষক আলোচনায় অংশ নেন জসিম মল্লিক, সুজা রাশিদ, শেখ শাহনেওয়াজ, সোনিয়া হক ও বাবুল চৌধুরী।

এরপর মূলমঞ্চে অনুষ্ঠিত সাংস্কৃতিক পর্বে অংশ নেন নৃত্যকলা কেন্দ্র ও শফিক আহমেদ। শুভেচ্ছা বক্তব্য দেন সংস্কৃতি বিষয়ক সচিব আবুহেনা মোস্তফা কামাল।

লেখক-প্রকাশক আড্ডায় 'প্রবাসে বাংলা বইমেলা' শিরোনামের পর্বে অংশ নেন আবুহেনা মোস্তফা কামাল, কবি আসাদ চৌধুরী, দিলারা হাফিজ, হাসানাত আব্দুল্লাহ, শেলী জামান খান, মনিরুল হক, হুমায়ুন কবির ঢালী, অরপি আহমেদ, মেসবাহ আহমেদ ও লুৎফর রহমান চৌধুরী। জসিম মল্লিকের সঞ্চালনায় ‘কথোপকথন’ পর্বেও তারাই অংশ নেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্যে নির্মিত মিউজিক ভিডিও 'বজ্রকণ্ঠে স্বাধীনতা' প্রদর্শন করা হয় সমাপনী পর্বে। 'বজ্রকণ্ঠে স্বাধীনতা' গানটি লিখেছেন ওয়াশিংটন ডিসিতে বসবাসরত লেখক-সাংবাদিক অরপি আহমেদ। সুর করেছেন শফিক তুহিন। কণ্ঠ দিয়েছেন শফিক তুহিন, রুমানা ইতি, ও কিশোর দাস। ভিডিও নির্মাণ করেছেন আব্দুল্লাহ চৌধুরী।

সবশেষে শহীদ খন্দকার ও শিক্ষা রউফের গানে বইমেলার সমাপ্তি ঘোষণা করেন সাদী আহমেদ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!