নিউ ইয়র্কে ‘কন্ঠচিত্র’র আবৃত্তিসন্ধ্যা

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আবৃত্তি সন্ধ্যার মধ্য দিয়ে ‘কণ্ঠচিত্র’ নামের নতুন একটি সংগঠন যাত্রা শুরু করেছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2019, 02:45 PM
Updated : 4 July 2019, 02:45 PM

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইট্সে জুইস সেন্টারে ‘আরো কত শব্দহীন হাঁটবে তুমি’ শীর্ষক অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্র শুরু করে ‘কণ্ঠচিত্র’ নামের ওই সংগঠনটি।

‘দৃঢ় কণ্ঠে হোক চিত্রিত উচ্চারণ’ স্লোগান ধারণ করে  আবৃত্তিসহ কণ্ঠ সংশ্লিষ্ট সকল মাধ্যমকেই সঙ্গী করে পথ চলার অঙ্গীকার নিয়ে কণ্ঠচিত্র- কাজ করবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানিয়েছেন সংগঠনের কর্মীরা।

শুদ্ধ, নান্দনিক ও সৃজনশীল সংস্কৃতি চর্চার ব্রত নিয়ে শুরু হওয়া এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন সাংবাদিক নিনি ওয়াহেদ এবং সঙ্গীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস।

মিজানুর রহমান বিপ্লবের ভাবনায় কণ্ঠচিত্র এর আবৃত্তিতে অংশ নেন- শান্তা শ্রাবণী, অদিতি সাদিয়া রহমান, সেমন্তী ওয়াহেদ, আনোয়ারুল হক লাভলু, হীরা চৌধুরী এবং মিজানুর রহমান বিপ্লব।

তারা আবৃত্তি করেন শহীদ কাদরী, উন্মেস দাস, মান্নান হীরা, ফজল শাহাবুদ্দীন, মোশাদ আলী, শহীদুর রহমান, জীবনানন্দ দাশ, শুভ দাশগুপ্ত, সঞ্জীব চট্টোপ্যাধায়, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ, দিলওয়ার, নির্মলেন্দু গুণ, সলিল চৌধুরী, সুনীল গঙ্গোপাধ্যায়, আমিরুল ইসলাম, নবারুণ ভট্টাচার্য, সৈয়দ শামসুল হক, শক্তি চট্টোপাধ্যায়, সৃজন সেন, কাজী নজরুল ইসলাম, জয়দেব বসু ও তারিক সুজাত এর কবিতা।

চতুর্ভাষিক কোলাজে পড়া হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তৃতার অংশবিশেষ। আরো ছিল মার্টিন লুথার কিং জুনিয়র, চে গুয়েভারা, নেলসন ম্যান্ডেলা, মহাত্মা গান্ধীর বক্তৃতার অংশবিশেষও।

কবিতার মাঝে নিখুঁতভাবে বাদ্য প্রক্ষেপণের কাজটি সম্পন্ন করেছেন আশরাফুল হাবিব মিহির, যা আবৃত্তিকে আরো শ্রুতিময় করে তোলে। তবলা ও মন্দিরায় ছিলেন শহীদ উদ্দিন।

পিনপতন নীরবতা, নান্দনিক উপস্থাপন আর কানায় কানায় পরিপূর্ণ প্রায় দুই ঘন্টাব্যাপী এই অনুষ্ঠানে বিপুল সংখ্যক দর্শকের সমাগম ঘটে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!