রোহিঙ্গাসহ বিশ্ব শরণার্থী বিষয়ে ফিলাডেলফিয়ায় সেমিনার

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে রোহিঙ্গাসহ বিশ্ব শরণার্থী পরিস্থিতি নিয়ে একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2019, 04:41 PM
Updated : 30 June 2019, 04:41 PM

শনিবার শহরটিতে ‘বিশ্ব শরণার্থী দিবস: রোহিঙ্গাসহ বিশ্বের দীর্ঘস্থায়ী শরণার্থীদের সমসাময়িক হুমকি’ শিরোনামে এ সেমিনারের আয়োজন করে ফিলাডেলফিয়ার সংগঠন ‘ব্রিটস্ গ্লোবাল ফাউন্ডেশন’।

ফিলাডেলফিয়ার গণমাধ্যমকর্মী স্টিভেন বি প্যাকের উপস্থাপনায় এতে গেস্ট অব অনর  ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

রাষ্ট্রদূত মাসুদ রোহিঙ্গা সমস্যা সমাধানের মূল চ্যালেঞ্জগুলো বিশেষ করে সঙ্কট সমাধানের মিয়ানমারের অসহযোগিতা ও আন্তর্জাতিক আইন ও নীতির প্রতি অবজ্ঞা প্রদর্শন এবং কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়িত না হওয়ার বিষয়গুলো তুলে ধরেন।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশে আর্থ-সামাজিক, পরিবেশগত ও সামাজিক বিন্যাসের যে ক্ষতি হয়েছে তা তুলে ধরেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। তিনি বলেন, “রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদারতা দেখিয়েছেন এখন বিশ্ব সম্প্রদায়ের উদার ও কার্যকরভাবে এই সমস্যার স্থায়ী সমাধান করা প্রয়োজন।”

এক্ষেত্রে তিনি মিয়ানমার কর্তৃপক্ষকে এর দায়বদ্ধতার মুখোমুখি করা, মূল কারণ খুঁজে বের করে এর সমাধান করা, রাখাইন প্রদেশে প্রত্যাবাসনের উপযোগী পরিবেশ ও মিয়ানমারের অভ্যন্তরে সেফ জোন গড়ে তোলা ইত্যাদি ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভূমিকা রাখার আহ্বান জানান।

রোহিঙ্গা সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্র সরকারের ইতিবাচক পদক্ষেপের প্রশংসা করেন রাষ্ট্রদূত মাসুদ। এক্ষেত্রে জাতিসংঘে ভূমিকা রাখা, রোহিঙ্গাদের জন্য একক বৃহত্তম মানবিক সহায়তা দেওয়া, মিয়ানমারের উচ্চপদস্থ ৫জন মিলিটারি কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা, সহিংসতাকে ‘জাতিগত নির্মূল’হিসেবে স্বীকৃতি দেওয়া ও হাউজ অব রিপ্রেজেনটেটিভ-এ রেজুলেশন গ্রহণসহ নানা পদক্ষেপের কথা তুলে ধরেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনের সিনিয়র পাবলিক ইনফরমেশন অফিসার ডানা সিলেইম্যান বিশ্বের শরণার্থী সমস্যার বর্তমান পরিস্থিতি ও সমসাময়িক চ্যালেঞ্জ তুলে ধরেন।

সেমিনারে বিশেষ অতিথির মধ্যে আরও উপস্থিত ছিলেন নিউ জার্সি অঙ্গরাজ্যের সচিব নিলা টেইলর, মনোবিজ্ঞানী ওচিমা পিটম্যানা, মানবাধিকার প্রবক্তা জোসেফ হ্যারিস, ফিলাডেলফিয়ার ৬০ নং ওয়ার্ডের কমিটিম্যান গ্রেক থম্পসন, ফ্যাশন ডিজাইনার ও আর্টস্ অর্গানাইজার ভ্যানি তাওসাইন্যান্ট, সঙ্গীতশিল্পীমিস টিন ইন্টারন্যাশনাল বিউটি ও মিস ভারত সুজান কচ, ফটোগ্রাফার ও প্রামাণ্যচিত্র নির্মাতা উলিসি টাওসাইনটিস, অভিনেত্রী ও মানবাধিকার কর্মী ইভি ডমিনিকুই, শিশুতোষ বই লেখক ও সঙ্গীত প্রযোজক আলবার্ট রিড, দক্ষিণ সুদানের সাবেক শরণার্থী বর্তমান মানবাধিকার কর্মী নায়ামাল টুডিয়াল ও বাংলাদেশের আরটিভির প্রধান কার্যনির্বাহী আশিক রহমান।

অনুষ্ঠানে ফিলাডেলফিয়া সিটির মেয়র জিম কেনি প্রধান অতিথি হিসেবে থাকবেন বলে ঘোষণা করা হলেও তাকে দেখা যায়নি। এ প্রসঙ্গে সেমিনারে উপস্থিত পেনসিলভেনিয়া অঙ্গরাজ্য আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আবু তাহের জানান, আয়োজক সংস্থার প্রধানের ব্যাপারে এলাকাবাসীর তেমন ধারণা নেই। এজন্য প্রবাসীরাও সাড়া দেননি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!