নিউ জার্সিতে উদ্বোধন হচ্ছে  ‘বাংলাদেশ বুলেভার্ড’ সড়ক

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্যাটারসন শহরে বাংলাদেশি অধ্যুষিত একটি এলাকার সড়কের নামকরণ করা হচ্ছে ‘বাংলাদেশ বুলেভার্ড’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2019, 04:53 AM
Updated : 18 June 2019, 04:53 AM

কাউন্সিলম্যান শাহিন খালিকের প্রস্তাবে গত স্বাধীনতা দিবসে প্যাটারসন সিটি কাউন্সিলে এ বিল পাশ হয়েছে। আগামী শনিবার নামফলকটি আনুষ্ঠানিকভাবে উম্মোচন করা হবে, এ উপলক্ষে চলছে প্রস্তুতি।

নিউ ইয়র্কে পালকি চায়নিজ সেকশনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশি-আমেরিকান কাউন্সিলম্যান শাহিন খালিক।

এসময় তিনি জানান, প্যাটারসন সিটিতে বসবাসরত বাংলাদেশিদের মূলধারায় আরোহনে এ এক বিরাট স্বীকৃতি। আমি চেষ্টা করছি বিদ্যমান সব সুযোগ-সুবিধা যাতে প্রবাসীরা ভোগ করতে সক্ষম হন। নামফলক উম্মোচনী সমাবেশে স্টেট গভর্নর, স্থানীয় কংগ্রেসম্যান এবং সিটি মেয়রসহ জনপ্রতিনিধিরাও থাকবেন।

এ উপলক্ষে সেখানে একটি কনসার্ট ও মেলার আয়োজন করা হয়েছে। স্থানীয় সময় বিকেল ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে সেই মেলা ও কনসার্ট। এ কর্মসূচিতে নিউ ইয়র্কের প্রবাসীদেরকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন সাংস্কৃতিক সংগঠক এনাম চৌধুরী। মঞ্চে উপস্থিত ছিলেন প্যাটারসন বোর্ড অব অ্যাডজাস্টমেন্ট কমিশনার জায়েদ রহিম, কণ্ঠশিল্পী রিজিয়া পারভিন, উপস্থাপক সোনিয়া ও কমিউনিটি নেতা আবু সুফিয়ান।

এসময় কাউন্সিলম্যান খালিক বলেন, “সিটিতে প্রবাসী বাংলাদেশিসহ সবার নিরাপত্তা, রাস্তা সম্প্রসারণ,তরুণদের বিনোদনের প্রসার, খেলাধুলার ব্যবস্থা, পাবলিক স্কুলে হালাল খাদ্য চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে পাইলট প্রকল্পের আওতায় চলতি শিক্ষাবর্ষে দুটি স্কুলে হালাল খাদ্য সরবরাহ করা হয়েছে। সামনের শিক্ষাবর্ষে মুসলমান ছাত্র-ছাত্রী রয়েছে এমন সব স্কুলেই সে কর্মসূচি চালু হবে। মসজিদগুলোতে মাইক থেকে আযান দেওয়ার বিধি করার চেষ্টায় আছি। পাবলিক স্কুলে বাংলাকে দ্বিতীয় ভাষা হিসেবে প্রতিষ্ঠার চেষ্টাও চালাচ্ছি।”

নিউ ইয়র্কের কাছে প্যাটারসনে ১৫ হাজারের বেশি বাংলাদেশি বসবাস করছেন। এ শহরে ইতোমধ্যে ‘জালালাবাদ স্ট্রিট’ নামকরণ হয়েছে জালালাবাদ মসজিদ সংলগ্ন রাস্তার। এছাড়া এ শহরে রয়েছে স্থায়ী একটি শহীদ মিনার।

অন্যদিকে নিউ ইয়র্কে ৩ লাখের বেশি বাংলাদেশি বসবাস করলেও জাতিগত ঐক্যের অভাবে বাংলাদেশ, বাংলাদেশের জাতির পিতা অথবা বাংলাদেশের পরিচিতি উদ্ভাসিত হয় এমন কিছুর নামে কোন রাস্তার নামকরণ করা সম্ভব হয়নি। নিউ ইয়র্কে ব্রঙ্কস এলাকায় কয়েক বছর আগে একটি সড়কের নামকরণ ‘বাংলাবাজার’ হয়েছে।

এছাড়া ওজনপার্কে নিহত সাংবাদিক মিজানুর রহমানের নামে একটি সড়কের নামকরণ ‘মিজানুর রহমান ওয়ে’ এবং ৯/১১ এ নিহত দম্পতি শাকিলা-নূরল হক স্মরণে ব্রুকলিনে একটি সড়কদ্বীপের নামকরণ করা হয়েছে।

কয়েক বছর আগে জ্যাকসন হাইটসে ৭৩ স্ট্রিট এবং ৩৭ অ্যাভিনিউ এর একটি অংশকে ‘বঙ্গবন্ধু অ্যাভিনিউ’ এবং ব্রুকলিনের চার্চ-ম্যাকডোনাল্ডকে ‘বঙ্গবন্ধু স্কোয়ার’ হিসেবে ঘোষণার একটি উদ্যোগ দেখা গেলো রাজনৈতিক দ্বিধা-বিভক্তিতে তার বাস্তবায়ন হয়নি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!