যুক্তরাষ্ট্রে দুই দিনব্যাপী বইমেলার প্রস্তুতি সম্পন্ন

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় ‘বিশ্বজুড়ে বাংলা বই’ স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হতে যাওয়া বইমেলার আয়োজনে ব্যস্ত সময় পার করছে আয়োজক কমিটি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2019, 06:16 PM
Updated : 17 June 2019, 06:16 PM

‘আমরা বাঙালি ফাউন্ডেশনে’র উদ্যোগে দ্বিতীয়বারের মতো ওই মেলাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২২ ও ২৩ জুন। ভার্জিনিয়ার আর্লিংটনের পেন্টাগন সিটি শেরাটন হোটেলের গ্র্যান্ড বলরুমে মেলাটি অনুষ্ঠিত হবে।

তারই ধারাবাহিকতায় ১৩ জুন বইমেলার সকল সমন্বয়ক ও উপদেষ্টাদের সাথে আয়োজক সংগঠন ‘আমরা বাঙালি ফাউন্ডেশন’ এবং সহযোগী সংগঠন বাংলা স্কুল, বর্ণমালা ও বাগডিসির সাথে এক প্রস্তুতি বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রধান সমন্বয়ক কবি সামিনা আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে জানানো হয় ২২ ও ২৩ জুন বইমেলায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, বিশিষ্ট সাহিত্যিক সেলিনা হোসেন, সাহিত্যিক ইমদাদুল হক মিলন, আনিসুল হক, কবি আসাদ মান্নান, শিশু সাহিত্যিক আল ফারুক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মেহের আফরোজ শাওনসহ অনেকেই অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ফাউন্ডেশনের সহ-সভাপতি দস্তগীর জাহাঙ্গীর জানান, এবারের বইমেলার অন্যতম আকর্ষণ হচ্ছে- বইমেলায় আগতরা প্রখ্যাত কবি, সাহিত্যিক ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলাপচারিতার সুযোগ পাবেন।

এছাড়া পাঠ উন্মোচন, কিশোর-কিশোরীদের চিত্রাংকন, বিশেষ নৃত্য, প্রখ্যাত শিল্পী আলিফ লায়লার উচ্চাঙ্গ সেতার কনসার্ট, গানের ছোঁয়ায় কবিতা, শর্ট ফিল্ম প্রদর্শনসহ বিভিন্ন আয়োজন থাকবে এবারের মেলায়।

এই প্রস্তুতি সভায় ছিলেন নজরুল ইসলাম, মাহতাব আহমেদ, আনোয়ার ইকবাল কচি, ফাতেমা সিদ্দিক, আতিয়া মাহজাবিন নীতু, নাসরিনা আহমেদ, নাজমুল আহসান, এবং দিনার মনি, মনজুর চৌধুরী, সেলিম আক্তার, দেওয়ান বিপ্লব এবং আমরা বাঙালি ফাউন্ডেশনের সভাপতি মেজর (অব:) ফজলুর রহমান। আলোচনায় আরো অংশ নেন আবু সরকার ও হারুনুর রশীদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ‘আমরা বাঙালি ফাউন্ডেশনে’র সহ সভাপতি এবং বইমেলা ২০১৯ এর সচিব দস্তগীর জাহাঙ্গীর।

প্রস্তুতি সভার সুষ্ঠু সম্পাদনার সার্বিক দায়িত্বে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক দেওয়ান আরশাদ আলী বিজয়।

তিনি বলেন, “আমাদের প্রস্তুতি সম্পন্ন। খুব ভালো একটি বইমেলা উপহার দিতে আমরা বদ্ধপরিকর।”

এ সভায় আরো ছিলেন ফাউন্ডেশনের সাবেক সভাপতি এবং নির্বাহী পরিচালক জীবক কুমার বড়য়া, যুগ্ন সম্পাদক আমান উল্লাহ, পরিচালক অর্থ মোস্তাফিজুর রহমান, পরিচালক (প্রোগ্রাম) মো. আলতাফ হোসেন ।

পরিচালনা করেন ডিসি বইমেলার অন্যতম সমন্বয়ক এবং বাংলা স্কুলের সভাপতি আতিয়া মাহজাবীন নীতু।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!