আবুধাবি পরবাসীর ঈদ

সংযুক্ত আরব আমিরাতে এবারের ঈদ উল ফিতর মঙ্গলবার হবে না বুধবার এ নিয়ে দীর্ঘ সংশয়ের মধ্য দিয়ে দেশের মসজিদে মসজিদে চলছিল তারাবি, কোথাও চার রাকাত, কোথাও আট বা বারো রাকাত হয়েও গেছে নামাজ।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2019, 12:41 PM
Updated : 11 June 2019, 12:41 PM

এর মধ্যে চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরব থেকে মঙ্গলবার ঈদ হবার ঘোষণা এলো, কিন্তু কোন ঘোষণা আসছে না আমিরাত কর্তৃপক্ষের কাছ থেকে। তাই সংশয়ের দোলাচলে সবাই। এমনি এক সময় সিদ্ধান্ত এলো ঈদের। ইথারে ভেসে এলো সে বারতা। তার  পাশাপাশি মসজিদে মসজিদে চলল এলান।

এ ধরণের সংশয়ের মাঝে আমিরাত প্রবাসে ঈদ নতুন ঘটনা যদিও নয়। তবে সৌদি আরব নিকটতম প্রতিবেশী দেশ হওয়ায় সাধারণত অভিন্ন দিনেই এদেশ ঈদ উদযাপন করে থাকে।

আবুধাবির ওমর বিন ইউসুফ মসজিদে এবারের ঈদে ছিল নামাজ পড়া। নামাজ শেষে চেনাজানাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের সময় এক পুলিশ অফিসার আরো কজন কপস-সহ মৌসুমি ভিখিরিদের তাড়িয়ে দিচ্ছিলেন মসজিদের আঙ্গিনা থেকে। ভিক্ষাবৃত্তি এদেশের আইনে নিষিদ্ধ, তবু পালা-পার্বণে এদের আকস্মিক আগমন ঘটলেও তা কঠোর হাতে দমন করা হয়।

আর সে কাজটি করতে যেয়ে অফিসারটি পড়লেন সেলফিবাজদের খপ্পরে। হাসিখুশি মানুষ। সবার সঙ্গে করমর্দন করতে করতে সেলফি তুলতে তুলতে একটা ছোটখাটো সেলিব্রেটি হয়ে উঠলেন প্রায়। আমরা পাশ দিয়ে যাবার সময় ‘কুল আ'ম আনতুম খায়ের' বলে হাত বাড়িয়ে দিলেন, বন্ধু জমির বললেন আমরাও কেনো সেলফি তুলি না একটা! তোলা হলো।

মসজিদের সামনেই দেখা হয়ে গেল যশোর প্রবাসী সংগঠক মাহবুব ভাই, প্রিয়াংকা ভাবী, মুস্তাকিম, রফিক আমজাদ আর যাওয়া আসার পথে অন্য অনেকের সঙ্গে দেখা হয়ে গেল, কথা হলো। এখানেও ক্লিক ক্লিক। এরপর  কয়েকটা টার্গেট ইন্টারভ্যু হান্ট করা। যে প্রান্তিক পরবাসীদের সঙ্গে কাজ করে বেশি আনন্দ পাই, ঈদের দিনেও যাদের ছুটি মেলে না তাদের কয়েকজনের কাহন শুনলাম ঘুরে ঘুরে। তা শেষ করে ফেরা ঘরে।

আগের রাতের নিদ্রাহীনতার ক্লান্তিতে অবসাদে শরীরের নুয়ে আসছিলো, তার মধ্যে বন্ধুদের ঈদ শুভেচ্ছার ফোন আর ক্ষুদে বার্তা আসছিলো সাধ্যমত তা অ্যাটেন্ড করলাম। মন খারাপের নাম হওয়া মানুষগুলোর ছবি ফ্ল্যাশব্যাকে আনলাম, ওদের সঙ্গে কথা বললাম ফোনে অন্যসব পরবাসী বন্ধুর মতো আর এমনি করেই কেটে গেল এই পরবাসীর ঈদ। অন্য কোন ঈদ লাল-সবুজের বাংলাদেশে কাটানোর স্বপ্ন থাকলো জমা।

বিকেলে প্রবাসীদের অ্যাসেম্বলি পয়েন্টগুলো হাজারো পরবাসীর পদচারণায় মুখর হবে, কর্মজীবনের তাগিদে যেই পরবাসীদের যাওয়া হয়নি দেশে তাদের নিয়ে আমিরাতময় এক একেকটি মিনি বাংলাদেশ রচিত হবে, এক ফাঁকে ঘুরে আসা হবে সেখানটায়ও।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!