জঙ্গিবাদ দমনে দরকার বহুমাত্রিক ‘প্রেসক্রিপশন’: শাহরিয়ার কবির

জঙ্গিবাদ দমনে সত্যিকার অর্থে সুদূরপ্রসারী পরিকল্পনা না থাকায় বাংলাদেশে জঙ্গি তৎপরতা স্থায়ীভাবে বন্ধ হচ্ছে না বলে মন্তব্য করেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রধান শাহরিয়ার কবির।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2019, 04:55 AM
Updated : 9 June 2019, 04:58 AM

শনিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘দক্ষিণ এশিয়ায় চরমপন্থার উত্থান এবং জঙ্গিবাদ দমনের কৌশল’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মূল্যায়ন তুলে ধরেন।

শাহরিয়ার বলেন, ‘জঙ্গি দমনে বাংলাদেশের জিরো টলারেন্সের বিষয়টি এখন বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। তবে জঙ্গিবাদ দমনে সত্যিকার অর্থে সুদূরপ্রসারী কোনো পরিকল্পনা এখনও নেওয়া হয়নি। তাই জঙ্গি তৎপরতা স্থায়ীভাবে বন্ধ হচ্ছে না।”

জঙ্গিবাদ নির্মূলে সরকারের পক্ষ থেকে বহুমাত্রিক ‘প্রেসক্রিপশন’ তথা ব্যবস্থাপত্র তৈরির উপর জোর দিয়ে তিনি বলেন, তাতে রাজনীতি, অর্থনীতি, শিক্ষানীতিসহ সর্বস্তরে জঙ্গিবাদ নির্মূলের কর্মপরিকল্পনা থাকবে, যা ধর্মীয় প্রতিষ্ঠানেও কার্যকর করতে হবে।

২০০৪ সালে তাতারস্তান ভ্রমণের অভিজ্ঞতা বর্ণনা করে শাহরিয়ার বলেন, দেশটি দাবি করে যে তারাই বিশ্বে একমাত্র মুসলিম প্রধান দেশ, যেখানে ধর্মীয় সম্প্রীতি নিয়ে কোনো প্রশ্ন তোলার সুযোগ নেই। সেখানে আন্তঃধর্মীয় বিয়ে এমন ব্যাপক যা আমেরিকাতে কেউ কল্পনা করতে পারে না। ৪০ শতাংশ খ্রিস্টান ও ৪৮ শতাংশ মুসলিমের হিন্দু, বৌদ্ধ ও ইহুদিসহ অন্য সব ধর্মের মানুষ বাস করেন, যেখানে আন্তঃধর্মীয় বিয়ের হার ৩৩ শতাংশ।

মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সোচ্চার এই সংগঠক বলেন, শুধু শক্তিপ্রয়োগ করে জঙ্গিবাদকে কখনোই দমন করা যাবে না। মূলত, আদর্শিকভাবে মোকাবেলা করতে হবে; শক্তি প্রয়োগ করতে হয় সাময়িকভাবে। হলি আর্টিজানে হামলার ঘটনায় জঙ্গিরা নিরীহ নাগরিকদের জিম্মি করায় শক্তিপ্রয়োগের বিকল্প ছিল না। কিন্তু এই শক্তিরও একটি সীমা আছে।

“সন্ত্রাসকে চিরতরে মোকাবেলার জন্য তাত্ত্বিক পদক্ষেপ দরকার। একটি ধর্ম, মানবতার সামগ্রিক কল্যাণের একটি আদর্শকে জামাতিরা ঢাল হিসেবে ব্যবহার করছে মতলবি রাজনীতির স্বার্থে। জঙ্গিবাদীদের বিপরীতে সত্যিকারের ইসলাম প্রচার করতে হবে। ইসলাম নির্বিচারে মানুষ হত্যা সমর্থন করে না- তা সবাইকে জানাতে হবে। তাহলেই জঙ্গিবাদ দমনে দৃশমান সাফল্য আসবে ।’

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নিউইয়র্ক চ্যাপ্টারের সভাপতি ফাহিম রেজা নূরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়ার সঞ্চালনায় জিউয়িশ সেন্টারে অনুষ্ঠিত এ আলোচনা সভায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, চলচ্চিত্র নির্মাতা কবির আনোয়ার, লেখক-সাংবাদিক হাসান ফেরদৌস ও কৌশিক আহমেদ উপস্থিত ছিলেন।

এসময় ইসলাম ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে বিশ্বব্যাপী জঙ্গিবাদের উত্থান এবং বিভিন্ন দেশে জঙ্গি নির্মূলের মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য ঘটনাবলীর আলোকে শাহরিয়ার কবিরের নির্মিত ‘মিথাত’স ড্রিম’ ও ‘ভয়েস অব কনসিয়েন্স’ নামে দুটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।