ওমানে ঈদুল ফিতর উদযাপন

ওমানে ঈদুল ফিতর পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। নতুন পোশাক পরা, সাজসজ্জা, ঈদগা ও মসজিদে নামাজ, পুণর্মিলনী আর বেড়ানোর মধ্য দিয়ে ঈদ আনন্দে মেতে উঠেন প্রবাসীরা।

তৌহিদ উল আলম, ওমানের মাস্কাট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2019, 07:04 AM
Updated : 8 June 2019, 08:44 AM

বুধবার রাজধানী মাস্কাটসহ দেশটির বিভিন্ন শহরের ঈদগা ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মাস্কাটে প্রধান জামাত অনুষ্ঠিত হয় সুলতান কাবুস গ্র্যান্ড মসজিদে। প্রবাসী বাংলাদেশিসহ এশিয়া ও বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা এ জামাতে ঈদের নামাজ পড়েন।

এছাড়া সালালাহ, সোহার, সাহাম, সুর, জালান, ইব্রি, বারকা, সিব ও রুসতাকসহ ওমানের বিভিন্ন শহরে স্থানীয় নাগরিকদের সঙ্গে ঈদ জামাতে অংশ নেন প্রবাসী বাংলাদেশিরা। জামায়াতের মোনাজাতে দেশ ও প্রবাসের সব মানুষের সুখ শান্তি ও অগ্রগতি কামনা করে দোয়া করা হয়। নামাজ শেষে বাংলাদেশিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করেন।

ওমানের প্রবাসী সংগঠন ‘চট্টগ্রাম সমিতি ওমান’ ঈদ পুণর্মিলনীর আয়োজন করে সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরীর বাসভবনে।

অনুষ্ঠানে ইয়াছিন চৌধুরী বলেন, “আমাদের পরিবার এখানে থাকলেও ঘনিষ্ঠ আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব দেশে থাকায় সবার সঙ্গে ঈদ করার আনন্দটা খুব মিস করি। তাছাড়া বেশিরভাগ প্রবাসীর পরিবার দেশে থাকেন। পরিবার-পরিজন ছাড়া তাদেও ঈদের আনন্দটা জমে না কখনও। তাই প্রবাসীরা একসঙ্গে মিলিত হয়ে কিছুটা ভাগাভাগির চেষ্টা করে থাকে।”

এছাড়া বাংলাদেশ স্যোশাল ক্লাব, বঙ্গবন্ধু পরিষদ, আওয়ামী লীগ, বিএনপি ও তার অঙ্গসংগঠনসহ প্রবাসী বিভিন্ন সামাজিক, স্বেচ্ছাসেবী ও ক্রীড়া সংগঠনগুলো আলাদা পুণর্মিলনীর আয়োজন করে।

ঈদের রাতে আন্তর্জাতিক সেবামূলক সংস্থা ‘আঞ্জুমানে খুদ্দামুল মুসলেমিন’ ওমান কেন্দ্রীয় পরিষদ ঈদ পুণর্মিলনীর সঙ্গে অভিষেকের আয়োজন করে মাস্কাটের হামেরিয়ায় সংগঠন কার্যালয়ে।

সংগঠনের সভাপতি মুহাম্মদ ইব্রাহিমের সভাপতিত্বে ও এস এম তারেকের হোসাইনের সঞ্চালনায় এতে বক্তব্য দেন এস এম আব্দুল জলিল, জহুরুল হক, নজরুল ইসলাম তাহেরী, সেলিম উদ্দীন, মুরশেদুল আলম ও আবুল কাসেম।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!