মালদ্বীপে ঈদ উদযাপন করলেন প্রবাসীরা

আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের মতো মালদ্বীপেও আনন্দ-উৎসব আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে রোজার ঈদ, যাতে সামিল হয়েছেন প্রবাসী বাংলাদেশিরাও।

রনি নন্দী, মালদ্বীপের মালে থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2019, 01:48 PM
Updated : 6 June 2019, 01:48 PM

মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় মালদ্বীপের বিভিন্ন দ্বীপে ছড়িয়ে থাকা মসজিদগুলোতে একাধিক জামাত অনুষ্ঠিত হয়।

বৈরী আবহাওয়া ও বৃষ্টি থাকা সত্ত্বেও ঈদের সব জামাতে ছিল উপচেপড়া ভিড়। রাজধানী মালেতে ঈদের সবচেয়ে বড় জামাত মালদ্বীপের জাতীয় মসজিদ মসজিদুল আল-সুলতান (গ্রান্ড মস্ক) জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। এখানেই স্থানীয়দের সঙ্গেই ঈদের নামাজ পড়েন অনেক প্রবাসী বাংলাদেশি।

মালদ্বীপ সরকারের নেতৃস্থানীয় ব্যক্তিরা ও উর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা অংশ নেন। বাংলাদেশ এবং বিভিন্ন দেশের রাজনৈতিক ও কমিউনিটির নেতারাসহ সব শ্রেণির নারী-পুরুষ এ জামায়াতে মিলিত হয়।

এছাড়াও ঈদের জামাতে অংশ নিতে প্রবাসী বাংলাদেশিরা মালদ্বীপের নূরু মিসকিন, ইব্রাহিম মিসকিন, হুকুরু মিসকিন (মসজিদে) যান।

মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারী সহ বাংলাদেশি বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করেন ।

নামাজ শেষে অনেকেই দেশে ফোন করে স্বজনদের সঙ্গে কুশল বিনিময় করেন।

মালদ্বীপ ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালে কর্মরত বাংলাদেশি মেডিকেল অফিসার আব্দুর সোবহান বলেন, “ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল পেশার মানুষ সরকারি ছুটি উপভোগ করলেও ডাক্তার এবং নার্স এই দুই পেশার মানুষদের কোনও ছুটি নাই। ছুটির দিনগুলোতে পরিবার-পরিজন রেখে প্রবাসে ডিউটিতে যাওয়া যে কতটুকু কষ্টের তা বোঝানোর কোনও ভাষা নেই।”

এদিকে ঈদুল ফিতরকে কেন্দ্র করে মালদ্বীপে বাংলাদেশি মালিকানাধীন রেস্তোঁরাগুলোতে বিভিন্ন ধরনের দেশীয়  খাবারের আয়োজন করা হয়। দেশীয় ঐতিহ্যবাহী পায়জামা-পাঞ্জাবিতে প্রবাসী বাংলাদেশিরা দলবদ্ধভাবে রাজধানী ও পাশ্ববর্তী দ্বীপ হোলেমালে ঘুরে ঈদের আনন্দ উপভোগ করছেন।

মালদ্বীপ প্রবাসী বাংলাদেশিদের ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল (অবসরপ্রাপ্ত) আখতার হাবীবসহ বাংলাদেশ কমিউনিটি ওয়েলফেয়ার অব মালদ্বীপ এবং মালদ্বীপ আওয়ামী লীগের নেতারা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!