সুইজারল্যান্ডের জেনিভায় প্রবাসীদের ঈদ উদযাপন

বিপুল উদ্দীপনা, যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে সুইজারল্যান্ডের জেনিভায় ঈদ উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। 

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2019, 09:53 AM
Updated : 5 June 2019, 09:53 AM

স্থানীয় সময় মঙ্গলবার জেনিভার পালেক্সপোতে  অনুষ্ঠিত হয় ঈদুল ফিতরের নামাজ। ঈদ উপলক্ষে নানা রঙের পোশাক পরে রাস্তায় ছোট শিশুদের চলাচল, মসজিদের সামনে মুসলিমদের ভিড়, বাড়িতে বাড়িতে আত্মীয়-স্বজনের ঘুরতে যাওয়ার মধ্য দিয়ে জেনেভা শহরে ফুটে উঠে ঈদের আনন্দ চিত্র ।

সুইজারল্যান্ডের বিভিন্ন শহরে আয়োজিত একাধিক ঈদ জামাতে বিপুল সংখ্যক মানুষ অংশ নেন ব্যাপক উৎসাহে। জেনিভা বাঙ্গালী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা ঈদের নামাজ আদায় শেষে সকল প্রবাসীর প্রতি ঈদ শুভেচ্ছা জানান।

জেনিভার বাংলাদেশ দূতাবাসের  রাষ্ট্রদূত ও জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি এম শামীম আহসান, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, সাংগঠনিক সম্পাদক আকবর আলী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক টিপু সুলতান, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দিন, আমিনুল ইসলাম বাপ্পি, বাংলাদেশ ক্লাবের সভাপতি আমজাদ চৌধুরী, প্রাক্তন সভাপতি নজরুল জমাদার, আশরাফুল ইসলাম আজাদসহ  প্রবাসী মুসলিম সরকারী ও বেসরকারী কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন রাজনীতিক ও সামাজিক ব্যক্তিত্বরা ঈদের নামাজ আদায় করেন পালেক্সপোতে।

নামাজ শেষে দুই হাত তুলে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ - শান্তি , সমৃদ্ধি ঐক্য ও সংহতি কামনা করে মোনাজাত করা হয় । বাঙালি অধ্যুষিত জেনিভায় ঈদের আমেজ অনেকটা ছোটখাট বাংলাদেশের মতোই। নামাজ শেষে কোলাকুলির মাধ্যমে একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করেন প্রবাসীগন।

তবে ঈদের এ আনন্দের পাশাপাশি প্রবাসে বসবাস করা সব মানুষের মাঝে আছে দেশের জন্য হাহাকারও। দেশে ফেলে আসা প্রিয়জনদের শূন্যতা ভালো ভাবেই নাড়া দেয় তাদের মনকে।

ঈদের দিন সুইজারল্যান্ডে কোনও সরকারি ছুটি না থাকায় প্রায় সবাইকে নামাজ শেষে ছুটতে হয়েছে কর্মস্থলে ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!