বিশ্ব মানবতার সুখ-সমৃদ্ধি কামনায় যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপিত

মুসলিমসহ সারাবিশ্বের সকল মানুষের শান্তি ও সমৃদ্ধির জন্যে কাঁধে কাঁধ মিলিয়ে কাজের সংকল্প ব্যক্ত করার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2019, 09:23 AM
Updated : 5 June 2019, 09:23 AM

স্থানীয় সময় মঙ্গলবার মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ উদযাপনের সময় চমৎকার আবহাওয়া থাকায় এ সম্প্রদায়ের মানুষের মধ্যে উৎসবের এক ভিন্ন আমেজ ছড়িয়ে পড়ে।

সম্প্রতি বিশ্বজুড়ে সাম্প্রদায়িক সন্ত্রাস ছড়িয়ে পড়ায় প্রায় প্রতিটি ঈদ জামাত এবং মসজিদের আশপাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার ছির। ফলে সকলেই স্বস্তির মধ্যেই নামাজে শরিক হন।

ঈদ জামাত শেষে মোনাজাত জ্যামাইকা মুসলিম সেন্টারে।

যুক্তরাষ্ট্রে প্রতিবারের মতো এবারও বাংলাদেশিদের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে জ্যামাইকা মুসলিম সেন্টারের ব্যবস্থাপনায় টমাস এডিসন হাই স্কুল মাঠে।

১৫ হাজারেরও বেশি মানুষ এ ঈদ জামাতে নামাজ পড়েন, যার ইমামতি করেন মসজিদের ইমাম আবু জাফর বেগ। এর আগে স্থানীয় জনপ্রতিনিধি এবং কমিউনিটির বিশিষ্টজনেরা শুভেচ্ছা জানান।

মসজিদের সেক্রেটারি মঞ্জুর আহমেদ চৌধুরী পরম করুণাময়ের শোকরানা আদায় করে বলেন, “আবহাওয়া চমৎকার হওয়ায় আগের যেকোনও বছরের তুলনায় এবারের উপস্থিতি অনেক বেশি। আর এভাবেই কমিউনিটির বিভিন্ন ভাষা আর বর্ণের মুসলমানদের মধ্যেকার সম্প্রীতির বন্ধন জোরদারে এই ঈদ জামাতের ভূমিকা প্রবল হচ্ছে।”

জ্যামাইকা মুসলিম সেন্টারের ঈদ জামাত।

নিউ ইয়র্কে আরেকটি বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারে। ইমামতি করেন মসজিদের পেশ ইমাম রুহুল্লাহ।

এছাড়া ঈদের জামাত অনুষ্ঠিত হয় ওজনপার্কে মসজিদ আল আমান, জ্যাকসন হাইটসের কাছে ইস্ট এলমহার্স্ট মসজিদের উদ্যোগে পিএস ১২৭ এর প্লে গ্রাউন্ডে, মুহম্মদী সেন্টারের উদ্যোগে ড্রাইভার্সিটি প্লাজায়, খাবার বাড়ি সংলগ্ন রাস্তায়, এস্টোরিয়ায় আল আমিন মসজিদের সামনের রাস্তায়, ব্রুকলিনে বায়তুল জান্নাহ মসজিদ সংলগ্ন রাস্তায় এবং ব্রঙ্কসে পার্কচেস্টার মসজিদে। নামাজের পরই ঈদের পোশাকে তরুণ-তরুণীরা নিজ নিজ আত্মীয়-স্বজনের বাসায় ছোটেন। সর্বত্র রং-এর বর্ণিল আভা ছড়িয়ে পড়ে।

ওয়াশিংটন ডিসিতে ঈদ জামাত শেষে মুসলিমদের মধ্যে খাবার পরিবেশন করা হয়।

ঈদ জামাত অনুষ্ঠিত হয় নিউ জার্সির প্যাটারসন ও আটলান্টিক সিটিতে, পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়া ও আপার ডারবিতে, ফ্লোরিডায় মায়ামী ও ফোর্ট লডারডেল, ওরল্যান্ডোতে, ভার্জিনিয়ার গার্ডেন হোটেলের বলরুমে, ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলস সিটিতে শ্যাটো রিক্রিয়েশন সেন্টারে এবং মিশিগানের ড্রেট্রয়েট সিটিতে। এদিকে বস্টনের সবচেয়ে বড় ঈদ জামাত হয়েছে রেগি লুইস অ্যাথলেটিক সেন্টারে।

ঈদ উপলক্ষে প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইকেল পম্পেও মুসলিম-আমেরিকানসহ সারাবিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন এবং সকলের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন।

বস্টনের রেগি লুইস অ্যাথলেটিক সেন্টারের ঈদ জামাত।

ঈদ উপলক্ষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে এ মোমেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিউ ইয়র্ক প্রতিনিধির সাথে আলাপকালে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, “ঈদ সবার ঘরে নিয়ে আসুক অনাবিল আনন্দ। দূর হয়ে যাক সকল হিংসা, দু:খ, জ্বালা-যন্ত্রণা।”
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!