ইউরোপে বাংলাদেশি গার্মেন্টস শিল্পের প্রসারে ‘লন্ডন এক্সপো’

ইউরোপের বাজারে বাংলাদেশের গার্মেন্টস ও ফ্যাশন শিল্পকে তুলে ধরতে দ্বিতীয়বারের মতো ‘লন্ডন এক্সপো ২০১৯’ আয়োজন করেছে প্রবাসী প্রতিষ্ঠান ‘ই-ফ্যাশন ইউকে বিডি’।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2019, 10:23 AM
Updated : 30 May 2019, 10:23 AM

বুধবার যুক্তরাজ্যের সেন্ট্রাল লন্ডনের কংগ্রেস সেন্টারে দুই দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম।

প্রদর্শনীর অন্যতম পরিচালক মাহবুব রহমান ও মেঘনা মিনারা উদ্দিনের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য দেন লন্ডন এক্সপোর চেয়ারম্যান ও লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মুহিব চৌধুরী।

হাই কমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, “গার্মেন্টস ও টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে বাংলাদেশ বিশ্বে শীর্ষস্থানীয়। পৃথিবীর সেরা ব্র্যান্ডগুলোর এখন প্রস্তুতকারক বাংলাদেশ। গুণগত মান ও ডিজাইনের জন্য বাংলাদেশি পণ্যের সুনাম ও চাহিদা বাড়ছে বিশ্ববাজারে। শুধু ব্রিটেনেই গত বছর ৪.৫ বিলিয়ন ইউএস ডলারের পণ্য রপ্তানি হয়েছে বাংলাদেশ থেকে। এর মধ্যে ৯০ ভাগ পণ্যই হচ্ছে গার্মেন্টস ও টেক্সটাইল।”

আয়োজকরা জানান, দুই দিনব্যাপী এ প্রদর্শনীর মাধ্যমে ক্রেতা ও উদ্যোক্তাদের জন্য একটি যুগোপযোগী প্লাটফর্ম তৈরি হয়েছে। তারা নতুন প্রযুক্তি ও সেবার সঙ্গে পরিচিত হতে পেরেছেন। ভোক্তা, উদ্যোক্তা, আমদানিকারক ও সরবরাহকারিদের সরাসরি সাক্ষাত ও আলাপচারিতার এ সুযোগ ব্যবসার নতুন দ্বার উম্মোচন করবে।

প্রদর্শনীতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লন্ডন এক্সপোর প্রধান কার্যনির্বাহী মোহাম্মদ লুৎফুর রহমান, বাংলাদেশ হাই কমিশনের কর্মাশিয়াল কাউন্সেলর এস এম জাকারিয়া হক, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের লন্ডন রিজিওনের প্রেসিডেন্ট বশির আহমদ, ডাইরেক্টর সানাওর চৌধুরী ও বক্সিংয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন আলী জাকো।

লুৎফুর রহমান বলেন, “বাংলাদেশের গার্মেন্টস সেক্টরকে বিশ্ববাজারে তুলে ধরতে এবং আর্ন্তজাতিক খুচরা বিক্রেতাদের আকৃষ্ট করতে এ আয়োজন। এবারের প্রদর্শনীতে বাংলাদেশ, পাকিস্তান, তুরস্ক, মিশর, বুলগেরিয়া ও ঘানার গার্মেন্টস ব্যবসায়ীরা অংশ নিয়ে তাদের ডিজাইন ও ফ্যাশন প্রর্দশন করেন।

আয়োজক সংগঠনের ক্রিয়েটিভ ও ডিজাইন স্পেশালিস্ট পিটার ওয়াটসন ও ডানকান নিকোলাস প্রদর্শনীর মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তারা বিশ্বে পোশাকশিল্পের বর্তমান অবস্থা এবং ভবিষ্যতে কোনো দিকে এ শিল্পে মোড় নিচ্ছে তা তুলে ধরার চেষ্টা করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!