পর্তুগালে নিরামিষভোজীদের উৎসব 'ভেজি ওয়ার্ল্ডে’ বাংলাদেশ

পর্তুগালে নিরামিষপ্রেমীদের বৈশ্বিক উৎসব ‘ভেজি ওয়ার্ল্ড ২০১৯’-এ অংশ নিয়েছে বাংলাদেশ।

নাঈম হাসান পাভেল, পর্তুগাল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2019, 09:52 AM
Updated : 27 May 2019, 09:52 AM

এতে নজর কেড়েছে বাংলাদেশি উদ্যোক্তা আহমেদ বিন রিয়াজের স্টল 'অ্যান্টহাউজ'।

শনি ও রোববার পর্তুগালের রাজধানী লিসবনের প্রাসা দ্যা কমার্শিওর পাতিও দ্যা গালে সম্মেলন কেন্দ্রে তৃতীয়বারের মতো দুই দিনব্যাপী এ উৎসবের আয়োজন করে ‘জার্মান প্রোভেগ ইন্টারন্যাশনাল’।

উদ্যোক্তা আহমেদ বিন রিয়াজ জানান, ‘অ্যান্টহাউজ’ শতভাগ সবুজ একটি কোম্পানি। অর্গানিক নিকেল ফ্রি পোশাক, পরিবেশসম্মত ভেগান খাবার নিয়ে পর্তুগাল থেকে ২০১৮ সালে যাত্রা শুরু করে এটি। বিভিন্ন বৈশ্বিক ফেস্টিভ্যাল ছাড়াও অনলাইনে পণ্য বিক্রি করে আসছেন তারা।

বিক্রয়ের বেশিরভাগ পণ্যই বাংলাদেশ থেকে আসছে জানিয়ে আহমেদ বিন রিয়াজ বলেন, “পরিবেশসম্মত ন্যাচারাল পণ্যে মানুষকে সচেতন করে তোলা ও স্বাস্থ্যসম্মত ভেগান লাইফস্টাইলে উদ্ভুদ্ধ করা আমাদের উদ্দেশ্য।”

এবারের আয়োজনে প্রায় ২০টি দেশ অংশ নেয়। ইউরোপের দেশগুলো ছাড়াও এশিয়ার মধ্যে ছিলো বাংলাদেশ, কোরিয়া ও ভারত। ৩০টি স্টলে মুখরোচক বিভিন্ন খাবার, প্রসাধনী ও ওষুধের পাশাপাশি ক্রেতা-দর্শনার্থীদের মূল আকর্ষণ উদ্ভিদ থেকে তৈরি দৈনন্দিন কাজে ব্যবহার্য নানা পণ্য।

প্রাণীজ আমিষ ও প্রাণিসম্পদের উপর নির্ভরতা কমিয়ে উদ্ভিজ্জ পণ্যেরর প্রতি উৎসাহ এবং বৈশ্বিক জলবায়ু মোকাবেলায় সচেতনতা বাড়াতেই ধারাবাহিক এ আয়োজন বলে জানা আয়োজক প্রতিষ্ঠানটি।

সম্পূর্ণ উদ্ভিজ্জ উপাদানে তৈরি নানা খাবার, পোশাক ও বাহারি পণ্য একসঙ্গে পেয়ে উচ্ছ্বসিত হয়েছেন উৎসবে অংশ নেওয়া বিশ্বের বিভিন্ন অঞ্চলের ক্রেতা ও দর্শনার্থীরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!