ইতালিয় চলচ্চিত্রের পরিচালক বাংলাদেশি ফাহিম

ইতালিতে ইতালিয় ভাষায় চলচ্চিত্র নির্মাণ করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফাহিম, চলচ্চিত্রটির নাম ‘বাংলা’।

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2019, 10:29 AM
Updated : 20 May 2019, 10:48 AM

চলতি মাসের ১৬ তারিখ ইতালির ১৪টি পেক্ষাগৃহে মুক্তি পায় চলচ্চিত্রটি, এতে মূল চরিত্রে অভিনয় করেন নির্মাতা ফাহিম।

প্রবাসীরা জানান, চলচ্চিত্রটিতে মুসলমানদের জীবন-যাপন ব্যবস্থা তুলে ধরা হয়েছে। মুক্তির পরপরই আলোচনার ঝড় তুলে ব্যতিক্রমী এই চলচ্চিত্রটি। ছবিটি ইতালিয় ভাষায় হওয়ার কারণে ইতালিয় দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এছাড়াও কয়েকটি পেক্ষাগৃহ ছিল হাউসফুল।

ফাহিম ছাড়াও এতে আরও অভিনয় করেছেন ইতালিয় কার্লোতা আন্তনিলি, সিমন লিবারতি, ডেভিড অরনারো, মিলেনা ম্যান্সিনি, পিটারো সারমন্টি,আলেসসিয়া গিউলিয়ানি, বাংলাদেশি সাঞ্জিদা হক ঐশী ও বাধন মিয়া।

অভিনেত্রী ঐশী বলেন, “প্রায় ২২ বছর আগে ইতালিতে জন্মগ্রহণ করেন ফাহিম। সে বাংলাদেশি বংশোদ্ভূত ইতালিয় তরুণ। বহুবছর ধরে ইতালিতে বাংলাদেশিদের বসবাস। এতে ধীরে ধীরে বাঙালি ও মুসলমানদের জীবন ব্যবস্থা সম্পর্কে জানার আগ্রহ বাড়তে থাকে ইতালিয়দের। মূলত এ চিন্তা থেকেই এ ব্যতিক্রমী ছবি নির্মাণ করেন ফাহিম।”

ফাহিম দেশটির রাজধানী রোমের বাঙালি অধ্যুষিত এলাকা তরপিনাত্তায় তার পরিবারের সঙ্গে বসবাস করেন। তিনি স্থানীয় একটি যাদুঘরে স্টুয়ার্ট হিসেবে কাজ করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!