নিউ ইয়র্কে মুক্তিযোদ্ধা মুকুলের হৃদরোগে মৃত্যু

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বসবাসরত মুক্তিযোদ্ধা শামসুল আনোয়ার মুকুল হৃদরোগে মারা গেছেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2019, 02:38 PM
Updated : 16 May 2019, 02:38 PM

বুধবার স্থানীয় সময় বিকাল ৫টায় এস্টোরিয়ায় মাউন্ট সিনাই হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

পাবনা জেলার ঈশ্বরদীর সন্তান মুকুল মুক্তিযুদ্ধে বিএলএফ এর প্রথম ব্যাচের (দেরাদুন) ছিলেন। দীর্ঘদিন ধরেই তিনি হৃদরোগে ভুগছিলেন।

সেই চিকিৎসার জন্যেই ১৪ মে গিয়েছিলেন চিকিৎসকের কাছে। চিকিৎসা শেষ হবার আগেই ঢলে পড়েন মৃত্যুর কোলে।

প্রয়াত মুকুলের লাশ-দাফন ইত্যাদি সম্পর্কে খোঁজ-খবর নিতে হাসপাতালে তার স্বজনদের সাথে সাক্ষাৎ করেন মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী।

পরিবারের উদ্ধৃতি দিয়ে হাসপাতাল থেকে যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে মুকিত চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কয়েক মাস আগে চিকিৎসার জন্যে ম্যানহাটানে মাউন্ট সিনাই হাসপাতালে ছিলেন ৫৬দিন। সে সময় তাকে ৩টি স্ট্যান্ট লাগিয়ে দেওয়া হয়। ১০দিন আগে লাগানো হয় আরেকটি স্ট্যান্ট। দুদিন আগে হঠাৎ করে পা ফুলে যাওয়ায় বিচলিত মুকুল চিকিৎসকের শরণাপন্ন হন। সেই চিকিৎসাধীন অবস্থায়ই মারা গেলেন মৃদুভাষী এই মুক্তিযোদ্ধা।”

মুক্তিযোদ্ধা মুকিত আরও জানান, মুকুলের দুই পুত্রের একজন নিউ ইয়র্কে এবং অপরজন বাংলাদেশে থাকেন। স্ত্রী ছিলেন হাসপাতালেই।

তিনি জানান, শুক্রবার জুম্মার নামাজের পর জ্যাকসন হাইটস মসজিদে (খাবার বাড়ির সামনের চত্ত্বর) তার জানাজা অনুষ্ঠিত হবে। সেখানে প্রবাসের মুক্তিযোদ্ধারা তাকে সর্বশেষ অভিবাদন জানাবেন। এরপর কন্স্যুলেটের ব্যবস্থাপনায় মুকুলের লাশ যাবে বাংলাদেশে গ্রামের বাড়িতে। সেখানেই তাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফনের প্রস্তুতি চলছে বলে সর্বশেষ সংবাদে জানা গেছে।

মুকুলের মৃত্যুতে সেক্টর কমান্ডারস ফোরাম যুক্তরাষ্ট্র শাখার পক্ষ থেকে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়েছে।

ফোরামের সভাপতি রাশেদ আহমেদ এবং সেক্রেটারি রেজাউল বারি সকল মুক্তিযোদ্ধাকে তার জানাজায় অংশ নিতে অনুরোধ জানিয়েছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!