সেপ্টেম্বরে অ্যারিজোনায় হবে বঙ্গমেলা

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যের রাজধানী ফিনিক্সে দুই বাংলার প্রবাসীদের নিয়ে আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের ‘বঙ্গমেলা’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2019, 02:05 PM
Updated : 12 May 2019, 02:05 PM

স্থানীয় সময় শনিবার অ্যারিজোনার চ্যান্ডলার পুলিশ স্টেশনের কমিউনিটি সেন্টারে বঙ্গমেলার আয়োজক সংগঠন মৈত্রীর সভাপতি মাহাবুব রেজা রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভা শেষে এ তথ্য জানানো হয়।

সেপ্টেম্বরে ওই আয়োজনকে সামনে রেখে ৩৫ সদস্য বিশিষ্ট বঙ্গমেলার আয়োজক কমিটির এটি ছিল প্রথম সভা।

আয়োজকরা জানান, ২১তম বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া বঙ্গমেলার স্থান ঠিক করা হয়েছে ফিনিক্সের টেম্পি লেইকের পাশে অবস্থিত ‘টেম্পি সেন্টার ফর দ্য আর্টস’ মিলনায়তনে। 

৭ ও ৮ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য মেলাটি প্রবাসী বাংলাদেশি ও পশ্চিমবঙ্গের নাগরিকদের মিলনমেলা হয়ে উঠবে বলে আশা করছেন আয়োজকরা।

১৯৯৯ সালে ‘মিড আমেরিকা বেঙ্গলি অ্যাসোসিয়েশন’ (এমএবিএ) কেন্টাকি রাজ্যের লুইভিল শহরে প্রথম বঙ্গমেলার আয়োজন করে।

তারপর থেকে প্রতি বছর এ মেলা আয়োজিত হয়ে আসছে মধ্য-আমেরিকার বিভিন্ন শহরে।

যুক্তরাষ্ট্রের বাংলাভাষীদের তিনটি বৃহৎ সম্মেলনের অন্যতম হিসেবে বঙ্গমেলা ইতিমধ্যে স্থান করে নিয়েছে। এবারই প্রথম বঙ্গমেলা যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম উপকূলের কোনও অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বঙ্গমেলার প্রথম প্রস্তুতি সভাটি আয়োজক সংগঠন মৈত্রীর সাধারণ সম্পাদক সঙ্ঘমিত্রা দাসগুপ্ত এবং যুগ্ম সম্পাদক শেখ শামস ভাস্কর পরিচালনা করেন।

মৈত্রীর অন্যান্য সদস্যরা হলেন- রুবেন ঘোষাল, স্বাগত ঘোষ, খসরু লস্কর, সেলিনা খানম, শ্রুতি দাস, নাজিনা শাবিন, লুবনা তাবাসসুম, মধুরিমা ঘোষ, অভিষেক চক্রবর্তী, বৈশাখী রাহা, চাঁদ সুলতানা, তানমি কবীর, তৌহিদ রহমান, অরুনাভ দাসগুপ্ত, তারিক ইসলাম, অনিরুদ্ধ বাশার, মানস মৈত্র, বিশ্বরূপ চট্টরাজ, নরেশ সাহা, নূর জামিল সরওয়ার, রঞ্জিতা সাহা, আফরোজ ইসলাম, আরিফ মাহমুদ,অনিকেত মজুমদার, শামীম দেওয়ান, স্যাম বিশ্বাস, কাকলি বসু, ইসমত জাহান আখতার, অভিজিত রায়, জাহিদুল মোরশালিন ও শেরিন সুলতানা। 

এবারের বঙ্গমেলায় বাংলাদেশ এবং ভারতের শিল্পী বাপ্পা মজুমদার, ইমন চক্রবর্তী, ফাহমিদা নবী ও শ্রেয়া গুহঠাকুরতা সঙ্গীত পরিবেশন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে অ্যারিজোনা এবং অন্যান্য অঙ্গরাজ্য থেকে আগত পঞ্চাশেরও অধিক নৃত্যশিল্পী। থাকবে নাটক, ফ্যাশন শো-সহ আরও অনেক কিছু। প্রকাশিত হবে স্মরণিকা।

আরও চমকের জন্য সামনের দিনগুলিতে অপেক্ষা করতে হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান হোস্ট কমিটির সভাপতি মাহবুব রেজা রহিম।

বঙ্গমেলা উপলক্ষে অ্যারিজোনার দুই বাংলার কমিউনিটিতে ব্যাপক সাড়া পড়েছে। দর্শকরা অধীর আগ্রহে অপেক্ষা করছে সেপ্টেম্বর ৭ ও ৮ তারিখের জন্য।

বিস্তারিত জানতে ভিজিট করতে বলা হয়েছে-  www.bangamela2019.com

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!