পাটপাতার পানীয় ‘জুটি’: ঔষধি গুণ ও বাজার ধরতে নিউ ইয়র্কে সংবাদ সম্মেলন

স্বাস্থ্য সুরক্ষায় সোনালি আঁশ পাটপাতার রস ‘জুটি’-র নানা গুণ এবং যুক্তরাষ্ট্রে বাজারজাতকরণের সম্ভাবনা নিয়ে নিউ ইয়র্কে অনুষ্ঠিত হয়েছে সংবাদ সম্মেলন।  

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2019, 05:03 PM
Updated : 11 May 2019, 05:03 PM

‘সোনালী দিনের সোনালী আঁশ, সুস্থ্ রাখবে বার মাস’ স্লোগানে স্থানীয় সময় রোববার বিকালে নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারের ওই সংবাদ সম্মেলনটি হয়।

বাংলাদেশের বিজ্ঞানী ইসমাইল খান উদ্ভাবিত ‘জুটি’ নামের এ পানীয়টি যুক্তরাষ্ট্রে বাজারজাত করা সম্ভব হলে পাটচাষীরাও প্রকারান্তরে সমৃদ্ধির পথ খুঁজে পাবেন বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়।

ইসমাইল খান দাবি করেন, নতুন উদ্ভাবিত পানীয় ‘জুটি’ ক্যান্সার, হৃদরোগ, রক্তচাপ ও কলেস্টেরল নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখবে।

সাবেক পাট প্রতিমন্ত্রী এবং বর্তমানে জাতীয় সংসদে পাট ও বস্ত্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজমের মাধ্যমে ইসমাইল খানের এ প্রয়াসের তথ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে।

ইসমাইল খান বলেন, “প্রধানমন্ত্রীর উৎসাহে পাট পাতাকে মানবদেহকে সুস্থ রাখতে অন্যতম একটি অবলম্বনে পরিণত করতে সক্ষম হয়েছি। ইতিমধ্যে পাটের পানীয় জাপানে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে।”

জাপানের সীমানা পেরিয়ে যুক্তরাষ্ট্রে আনার অভিপ্রায়ে নিউ ইয়র্কে ‘আমেরিকা বাংলাদেশি বিজনেস অ্যালায়েন্স’ এর সহায়তা চান তিনি।

ইতিমধ্যে নিউ ইয়র্কে বসবাসরত বড়ভাই আশফাক হোসেনকে প্রশাসনের সাথে এ নিয়ে কাজের দায়িত্ব দিয়েছেন বলেও অনুষ্ঠানে উল্লেখ করেন ইসমাইল।

বাংলাদেশ জুট মিল কর্পোরেশনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালনরত ইসমাইল খানের উদ্ভাবিত এ পানীয়কে সর্বপ্রথম বাংলাদেশি-আমেরিকানদের মধ্যে জনপ্রিয় করতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা-কর্মীরাও একযোগে কাজ করবেন বলে অনুষ্ঠানে জানান সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান।

সংবাদ সম্মেলনের আয়োজক ‘আমেরিকা বাংলাদেশি বিজনেস অ্যালায়েন্স’ এর প্রধান মাসুদুল হাসানও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য।

অনুষ্ঠানে নেতাদের মধ্যে আরও ছিলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, যুগ্ম সম্পাদক আইরিন পারভিন এবং সাংগঠনিক সম্পাদক আবুল হাসিব মামুন।

নিউ ইয়র্কে বাংলাদেশ কন্সুলেট এবং মিশনের কর্মকর্তারাও ছিলেন ‘জুটি’-র এ চমকপ্রদ তথ্য উপস্থাপনের অনুষ্ঠানে।

ইসমাইল খান বলেন, “এক সময়ের সোনালী আঁশ-এখন জেগে উঠছে মানবতার সামগ্রিক কল্যাণে। নানা পরীক্ষার পর নিশ্চিত হয়েছি যে, পাট পাতার রস জটিল সব রোগের মুক্তিলাভ করার অন্যতম অবলম্বন।

“মালয়েশিয়া, জাপান, মিশর, উত্তর ও মধ্য আফ্রিকার মানুষের ব্যক্তিগত অভিজ্ঞতা প্রমাণ করেছে যে, পাট পাতায় রয়েছে ভিটামিন, মিনারেল, ফাইটোকেমিকেল, ঔষধি গুণাগুণ ডায়াবেটিস রোগীর রক্তে শর্করা বেড়ে যাওয়াকে নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিস রোগীর বার্ধক্যজনিত অন্ধত্ব ও অন্যান্য জটিল সব রোগের আশংকাকে অনেকাংশে কমিয়ে দেয়।”

তিনি আরও বলেন, “পাট পাতার রসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মানবদেহের দুর্বল কোষে ফ্রি র‌্যাডিকেল এর ক্ষতিকর প্রভাব পড়তে দেয় না, যার ফলে ক্যান্সারের শংকা হ্রাস পায়। লিভারের কার্যকারিতা বাড়াতে পাট পাতার রস বড় ধরনের ভূমিকা পালন করে। এ রস নিয়মিতভাবে পান করলে রক্তে খারাপ কলেস্টেরলের পরিমাণ কমে যায়।”

একে ‘গ্রিন টি’ হিসেবেও বিবেচনা করা যেতে পারে বলে উল্লেখ করেন ইসমাইল।

তবে সব ধরনের পাট পাতায় এমন ঔষধি গুণ থাকে না বলেও জানান ইসমাইল।

তিনি বলেন, “বিশেষ ধরনের পাটের পাতায় ঔষধি গুণ থাকে এবং আমরা বাংলাদেশে সেই পাট ব্যাপকভাবে উৎপাদনের যাবতীয় পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!