কুইন্স বরো ডিস্ট্রিক্ট আ্যাটর্নি প্রার্থীদের সভা: ভাষার সমস্যায় ন্যায়বিচার পাচ্ছেন না অভিবাসীরা

ভাষাগত সমস্যার কারণে অভিবাসী সমাজের অনেকেই ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিমত জানিয়েছেন নিউ ইয়র্কের কুইন্স কাউন্টির ডিস্ট্রিক্ট আ্যাটর্নি পদে অংশ নিতে যাওয়া প্রার্থীরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2019, 07:21 AM
Updated : 6 May 2019, 07:22 AM

নিউ ইয়র্কের স্থানীয় সময় রোববার সন্ধ্যায় জ্যাকসন হাইটসে বেলজিনো পার্টি হলে অনুষ্ঠিত টাউন হল সভায় অংশ নেন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি প্রার্থী মেলিন্ডা কাটজ, টিফানি স্যাবন, ররি ল্যাঙ্কম্যান, গ্রেগরি ল্যাসাক, বেটি লুগো, হোযে নিভেস এবং মিনা মালিক।

সেখানেই এই অভিমত জানানোর পাশাপাশি তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, ধর্মীয়, জাতিগত এবং বর্ণ বিদ্বেষমূলক হামলা নির্ণয়ে পক্ষপাতিত্বমূলক আচরণ অব্যাহত রয়েছে। জ্যামাইকা মুসলিম সেন্টারের ভেতরে নামাজরত মুসলিমদের ওপর হামলার ঘটনায় গ্রেপ্তার হওয়া দুর্বৃত্তকে হেইট ক্রাইমের অপরাধী সাব্যস্ত না করায় উগ্রপন্থিরা আস্কারা পেয়ে যাচ্ছে।

অভিবাসীদের গড়া নিউ ইয়র্ক সিটির সবচেয়ে বেশি ভাষা-ভাষী মানুষের বরো কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি নির্বাচনের ৭ প্রার্থীই অঙ্গীকার করেন যে, ডিস্ট্রিক্ট অ্যাটর্নি হিসেবে জয়ী হলে এমন পরিস্থিতির অবসান ঘটানো হবে। বিচার নিয়ে প্রহসন চলতে দেয়া হবে না কিংবা মামলার অভিযোগ গঠনেও পক্ষপাতিত্বমূলক আচরণের অবকাশ থাকবে না। জাতিগত অথবা ধর্মীয় কারণে বৈষম্যের শিকার যাতে কেউ না হয় সেদিকে মনোযোগ থাকবে।

অভিবাসনের মর্যাদাহীনদের মধ্যে যারা অন্য কোনও অপরাধ করেননি তাদের সুরক্ষায় যথাযথ পদক্ষেপ নেওয়া হবে বলেও আশ্বস্ত করেন প্রার্থীরা।

তারা কুইন্স বরোতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট’ (আইস) আদালত চত্বরে নিষিদ্ধ করা হবে বলে ঘোষণা দেন। জোর করে আইসের এজেন্টরা যদি আদালত প্রাঙ্গণে প্রবেশ করে তাহলে গ্রেপ্তার করা হবে বলেও হুশিয়ারি দেন প্রার্থীরা।

একইভাবে হাসপাতাল, স্কুল প্রাঙ্গণেও অভিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তারা।

কুইন্সের মুসলিম সম্প্রদায়ের মতো জুইশ, খ্রিস্টান, হিন্দু, বৌদ্ধ সকলের নিরাপত্তায় গৃহীত পদক্ষেপ জোরদার করা হবে।

২৫ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে বরোর প্রধান আইনি কর্মকর্তার নির্বাচনের ভোট। এর আগে ২৮ বছর ধরে কুইন্স বরোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নির পদে দায়িত্ব পালনকারী রিচার্ড এ ব্রাউন এ বছরের জানুয়ারিতে অবসরে যাওয়ার ঘোষণা দেন। মেয়াদ পূর্ণ হওয়ার মাত্র একমাস আগে গত ৪ মে পারকিনসনে ভুগে ৮৬ বছর বয়সে তার মৃত্যু হয়। 

‘কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ক্যান্ডিডেট ফোরাম’ শিরোনামে এ সভার আয়োজন করে ছায়া সিডিসি, ড্রাম সেতু, কেসিএস, কমিউনিটি হেল্থ সেন্টার, সিএএএভি, নিউ ইয়র্ক ইমিগ্রেশন কোয়ালিশন, মিঙ্কউন সেন্টার, ফেইথ নিউ ইয়র্ক, ক্যারিবিয়েন, এসএজিএসএস প্রভৃতি স্বেচ্ছাসেবী সংগঠন।

সর্বস্তরের প্রতিনিধিত্বকারি বিপুলসংখ্যক আমেরিকানের সমাগম ঘটে এ সভায়।