যুক্তরাষ্ট্রে রোজার প্রস্তুতি শুরু, বাংলাদেশি রেস্তোরাঁ-দোকানে মূল্যছাড়

চাঁদ দেখা সাপেক্ষে যুক্তরাষ্ট্রে সোমবার থেকে রমজান শুরু হতে পারে, যার প্রস্তুতি হিসেবে বিভিন্ন ধরনের মূল্যছাড় ঘোষণা করেছে প্রবাসী বাংলাদেশি রেস্তোরাঁ ও দোকানগুলো।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2019, 03:43 PM
Updated : 5 May 2019, 03:43 PM

রোজাকে সামনে রেখে বড়-ছোট প্রায় সকল মসজিদেই ইফতার পরিবেশনের কর্মসূচি নেওয়া হয়েছে। রোজা উপলক্ষে তারাবী অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে ছড়িয়ে থাকা ৩ হাজারেরও মসজিদেই।

নিউ ইয়র্কসহ বিভিন্ন সিটির পুলিশ প্রশাসন এ উপলক্ষে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে।

অপরদিকে, বাংলাদেশি রেস্তোরাঁগুলো রোজায় বিশেষ ইফতারি বক্সের মূল্য ঘোষণা করেছে।

জ্যাকসন হাইটসে অবস্থিত ‘খাবার বাড়ি’ রেস্তোরাঁয় ১৭ আইটেমের ইফতারি বক্সের মূল্য রাখা হয়েছে ৭ ডলার ৯৯ সেন্ট। যারা রেস্তোরাঁতে বসেই ইফতার করবেন তাদের জন্য রয়েছে শরবত ফ্রি। বক্সে আইটেম থাকবে মুড়ি, বুট, পিঁয়াজো, বেগুনি, খেজুর, জিলাপি, পাকুরা, সেমাই, আঙ্গুর, আপেল, কলা, পেপে, তরমুজ, বাঙ্গি, মিস্টি ইত্যাদি।

এর অন্যতম মালিক মোহাম্মদ কামরুজ্জামান কামরুল বলেন, “শাহী হালিম, হাজির বিরিয়ানি, ফ্রাইড চিকেন, পাতলা খিচুরিও থাকবে নিয়মিত গ্রাহকদের জন্যে। এছাড়া, ক্যাটারিং তো সব সময়েই ডিসকাউন্টে সরবরাহ করা হচ্ছে।”

জ্যাকসন হাইটসের হাটবাজার রেস্তোরাঁর অন্যতম মালিক মহসিন ননী বলেন, “গত বছরের মতো এবারও কমপক্ষে ১৬ আইটেমের ইফতারি বক্সের মূল্য ধার্য করা হয়েছে ৭ ডলার ৯৯ সেন্ট। এছাড়া রেস্টুরেন্টে থাকবে গুট হালিমের পাশাপাশি চিকেন ও বিফ হালিম, ফ্রাইড চিকেন, ছয় রকমের জিলাপি, পাতলা খিচুরি এবং শরবত। সবকিছু তরতাজা হিসেবে পাবেন রোজাদাররা।”

জ্যাকসন হাইটসের পাশেই ৩৫ অ্যাভিনিউতে অবস্থিত তিতাস রেস্তোরাঁর মালিক দিদারুল ইসলাম জানান, তার ইফতারি বক্সে থাকবে কমপক্ষে ১৮ আইটেম। মূল্য ৭ ডলার ৯৯ সেন্ট করেই।

তিনি জানান, বিভিন্ন ধরনের কাবাব, বিরিয়ানি, খিচুরি এবং হালিমসহ রুচিদায়ক খাবারের আয়োজন রয়েছে বক্সে। পার্টি হলে রোজাদারদের জন্যে রয়েছে বিশেষ মূল্যছাড়। এমনকি যারা বিভিন্ন ইভেন্টের জন্যে ইফতারের অর্ডার দেবেন তারা পাবেন সবচেয়ে বেশি ছাড়।

ব্রুকলিনে চার্চ-ম্যাকডোনাল্ডে আব্দুল্লাহ সুইটস অ্যান্ড রেস্টুরেন্টে ১৬ আইটেমের ইফতারি বক্সের দাম ধার্য করা হয়েছে ৫ ডলার দশমিক ৯৯ সেন্টস।

এর মালিক আব্দুল্লাহ সুলতান বলেন, “অন্যবারের মতো এবারও বিভিন্ন মসজিদ সামাজিক-সাংস্কৃতিক সংস্থা এবং পারিবারিক ইফতার মাহফিলের জন্যে বিশেষ ডিসকাউন্টে ক্যাটারিংয়ের ব্যবস্থা রয়েছে।”

একইভাবে রোজা উপলক্ষে প্রায় সবগুলো গ্রোসারিতেই বিশেষ মূল্যহ্রাসের তথ্য জানা গেছে।

ব্রুকলিনের বাংলা নগর সুপার মার্কেটের মালিক মো. আনোয়ার হোসেন বলেন, “সবগুলো ইফতারি পণ্যের মূল্য কমিয়ে দিয়েছি।”

তিনি বলেন, “সবচেয়ে ভালো খবর হচ্ছে, গত বছরের তুলনায় এবার খেজুরের দাম কমেছে। অনেক বেশি খেজুর আমদানি হওয়ায় এ সুবিধা পাবেন ক্রেতারা। একইভাবে বুট ও মসুরের ডালের দাম আমরাই কম নিচ্ছি। পিঁয়াজের মূল্য অপরিবর্তিত থাকবে।”

একই এলাকার গ্রিন সুপার মার্কেটের মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, “রোজাদারদের সুবিধার্থে প্রতি বছরের ন্যায় এবারও আমরা সকল পণ্যে ডিসকাউন্ট দিচ্ছি। মাছ, মাংসেও থাকবে ডিসকাউন্ট। সারা বছরের ন্যায় রমজানে আমরা ধর্মপ্রাণ মানুষের অনুভূতিকে গুরুত্ব দিচ্ছি।”

এদিকে, নিউ ইয়র্ক সিটির ব্রুকলীন, ব্রঙ্কস, কুইন্স এবং ম্যানহাটানের ৭৫টিরও বেশি মসজিদে মুসলিমদের মধ্যে প্রতিদিনই ইফতার পরিবেশনের চূড়ান্ত কর্মসূচি গ্রহণের তথ্য জানা গেছে। মুসলিম ও কর্মকর্তারা সেই তালিকায় শরিক হয়েছেন।

বেশ কটি মসজিদে তারাবির পর ডিনারের ব্যবস্থা করা হবে বলেও জানা গেছে। অর্থাৎ মাগরিব থেকে ফজর পর্যন্ত মসজিদেই মুসলিমরা কাটাতে পারবেন ইচ্ছা করলে।

নিউ ইয়র্কে বাংলাদেশিদের সবচেয়ে বড় মসজিদ ‘জ্যামাইকা মুসলিম সেন্টার’ সেক্রেটারি মঞ্জুর আহমেদ চৌধুরী বলেন, “চাঁদ দেখা সাপেক্ষে রোজা শুরু হতে পারে সোমবার। শরিয়া বোর্ডের কর্মকর্তারা এ নিয়ে ব্যস্ত রয়েছেন। আশা করছি সকলে একইসাথে রোজা শুরু করতে সক্ষম হবো।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!