লন্ডনে জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বৈশাখ উদযাপন

যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সাবেক ছাত্রদের সংগঠন ‘জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন’ বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলা নতুন বছরকে বরণ করে নিয়েছে। 

লন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2019, 03:31 PM
Updated : 5 May 2019, 03:31 PM

স্থানীয় সময় রোববার পূর্ব লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে সংগঠনটি এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে, যার সভাপতিত্ব করেন আইনজীবী অজয় রায় রতন

সংগঠনের সাধারণ সম্পাদক এবং থার্ড সেক্টর কনসালটেন্ট বিধান গোস্বামী এর পরিচালনায় পুরো অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন এটিএন বাংলার সংবাদ উপস্থাপক হিমিকা আজাদ।

যুক্তরাজ্যে বাংলাদেশ হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার মুহাম্মদ জুলকার নাইন, হাই কমিশনের রাজনৈতিক মিনিস্টার ও জগন্নাথ হলের সাবেক ছাত্র শ্যামল চৌধুরী, লন্ডনে স্থানীয় প্রশাসনের নেতারা,  বিভিন্ন পেশাজীবী, কূটনীতিক, সাংবাদিক এবং বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রদের অংশগ্রহণে কানায় কানায় পরিপূর্ণ ছিল ব্রাডি আর্টস সেন্টার।

জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী, নৃত্যশিল্পীসহ শিশুকিশোরদের প্রাণবন্ত পরিবেশনায় দশর্ক শ্রোতারা ছিলেন মন্ত্রমুগ্ধ।

প্রবাসে নতুন প্রজন্মকে বাংলাভাষা ও সংস্কৃতিতে উদ্বুদ্ধ ও সচেতন করে তোলার লক্ষ্যে অনুষ্ঠানের শুরুতেই ছিল এক সংক্ষিপ্ত আলোচনা।

আলোচনা করেন- ডেপুটি হাই কমিশনার মুহাম্মদ জুলকার নাইন, ব্যারিস্টার অজয় রায় রতন, থার্ড সেক্টর কনসালটেন্ট বিধান গোস্বামী এবং চ্যানেল এস টেলিভিশনের কারেন্ট অ্যাফেয়ার্স এডিটর ও একাত্তর টিভির যুক্তরাজ্য প্রতিনিধি তানভীর আহমেদ।

তারপর শুরু হয় শিশু-কিশোরদের এক মনোরম পরিবেশনা। সেখানে অংশ নেয় প্রিয়ম, পারমিতা, ঈশান,  নিকিতা, গীতি, মুকেশ, অনিশা, জেবিনসহ আরও অনেকে। নৃত্য পরিবেশন করে সাকিবা চৌধুরী।

মনোজ্ঞ কবিতার পর্বটি উপস্থাপন করেন ডকল্যান্ড থিয়েটার অ্যান্ড পারফরমিং আর্টস এবং বিশ্ব সাহিত্য কেন্দ্র লন্ডন।

বাংলা নববর্ষ ও বাংলাদেশের সংস্কৃতির উপর একক সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত শিল্পী হিমাংশু গোস্বামী, শ্যামল চৌধুরী, সারোয়ার ই আলম, মহামায়া শীল, লাবনী বড়ুয়া, বিনায়ক দেব জয়, তানজিনা নূর-ই সিদ্দীকী, সতীপদ দাস, কৃষ্ণ শীলসহ আরও অনেকে।

তবলায় সঙ্গত করেন গৌতম সিকদার, অক্টাপ্যাডে ফয়সাল, কী বোর্ডে তন্ময়, গিটারে মিলন এবং শব্দ ও আলো নিয়ন্ত্রণে ছিল ইভেনটিক লন্ডন।

বাংলা নববর্ষ উৎসব উদযাপনের এ মনোজ্ঞ অনুষ্ঠানটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল অ্যালমনাই অ্যাসোসিয়েশনের পক্ষে উপস্থিত ছিলেন প্রশান্ত পুরকায়স্থ, বিভাস পুরকায়স্থ, পুষ্প দেব, তপন পন্ডিত, গৌতম সাহা, প্রদীপ মজুমদার, গৌতম সিকদার, জ্যোতির্ময় বিশ্বাস, রথীন্দ্র গোস্বামী, নিখিল চন্দ্র সাহা, বিকাশ কুমার মন্ডল, চিরঞ্জীৎ মজুমদার, ভাষন রায়, বাদল রায়সহ আরও অনেকে।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!