জুরিখে বৈশাখ উদযাপন

ধূসর কালো মেঘ আর গুঁড়িগুঁড়ি বৃষ্টির পাশাপাশি প্রচণ্ড ঠাণ্ডা উপেক্ষা করেই সুইজারল্যান্ডের উৎসব প্রিয় প্রবাসী বাঙালিরা বরণ করে নিয়েছেন বৈশাখকে।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2019, 11:38 AM
Updated : 3 May 2019, 11:39 AM

স্থানীয় সময় ২৮ এপ্রিল দুপুর না হতেই দেশীয় সাজসজ্জায় সুইজারল্যান্ডের বিভিন্ন শহর থেকে তারা আসতে শুরু করেন জুরিখ শহরে বৈশাখী উৎসবে যার আয়োজক ছিল সুইস-বাংলাদেশ ইউনাইটেড কমিউনিটি।

দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথমেই শুভেচ্ছা বক্তব্য দেন আয়োজক সংগঠনের সভাপতি শেখ আনোয়ার ।

প্রথম পর্ব পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ জিকু বাদল ও উপস্হাপনা করেন কবির মোল্লা।

সকল ভেদাভেদ ভুলে উৎসবের রঙে সামিল হন বাঙালির প্রাণের উৎসব বাংলা বর্ষবরণে।

পান্তা-ইলিশ,  শোভাযাত্রা,  ঢাক-ঢোল,  নাচ-গান,  ব্যানার,  ফেস্টুন,  রং আর উল্লাসের সব আয়োজনই ছিল উৎসবে।

সাংস্কৃতিক পর্বে শুরুতেই শশী খানের পরিচালনায় পুনম ইসলাম,  গৌরিচরন রিমি,  জলি চৌধুরী, আশরাফুল ইসলাম আজাদ ও সসীম গৌরিচরনের গাওয়া বৈশাখের আবাহনী সঙ্গীত ‘এসো হে বৈশাখ’ গান এবং শিশু শিল্পী সোনাইনা চৌধুরীর মনমাতানো নৃত্যের মধ্যেদিয়ে সাংস্কৃতিক পর্বের সূচনা করে ইয়ূথ বাংলা কালচারাল ফোরাম, সুইজারল্যান্ড।

সাংস্কৃতিক পর্বে সংগীত ও নৃত্য পরিবেশন করেন জেনেভা,  জুরিখ ও অন্যান্য শহরের শিল্পীরা। বাংলাদেশ থেকে আগত চ্যানেল আই সেরা কণ্ঠের জনপ্রিয় সংঙ্গীত শিল্পী ইমরান মাহমুদুল এবং ‘পাওয়ার ভয়েজ’ শিল্পী তাসনিম তামান্না আনিকা ও কলকাতার সা-রে-গা-মা-পা কৌশানী ঘোষ এ পর্বে গান গেয়ে উৎসবে রঙ ছড়ান।।

উৎসবে দেশীয় খাবার ও ঐতিহ্যবাহী পোশাকের মেলা সাজিয়ে বসেন প্রবাসী বাঙালিরা। এ ধরনের উৎসব প্রবাসে দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে বিশেষ ভূমিকা রাখবে বলে জানান আয়োজকরা ।

অনুষ্ঠানটির চলচ্চিত্র, স্থিরচিত্র, সংবাদ সংগ্রহ ও আলোর নিয়ন্ত্রণ করেন নিজাম উদ্দীন ও শাহ্ আলম এগার ও নিজাম উদ্দীন ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!