নিউ ইয়র্কে ‘প্রগতিশীল’ সাংস্কৃতিক কর্মীদের উদ্যোগে বৈশাখ বরণ

নিউ ইয়র্কের ‘প্রগতিশীল’ সাংস্কৃতিক কর্মী 'শিল্পী-বন্ধু-সুহৃদ-সর্তীর্থদের' আয়োজনে হয়ে গেল বাংলা নতুন বছর ১৪২৬ বরণের বর্ণিল এক অনুষ্ঠান।

প্রিয় সাহা, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2019, 04:11 PM
Updated : 1 May 2019, 04:11 PM

স্থানীয় সময় রোববার জ্যামাইকার একটি স্কুলে উদীচীপ্রাণ বন্ধুদের এই আয়োজন পরিণত হয়েছিল উচ্ছ্বল আনন্দের অনিন্দ্য সুন্দর একটি মিলনমেলায়।

গানে, কথায় আর নৃত্যের তালের সঙ্গে ছিল বাহারী দেশীয় খাবারের সমাহার।

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা খুরশীদ আনোয়ার বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠানটি শুরু হয় সকাল ১১টায়।

বাচিক শিল্পী গোপন সাহার সঞ্চালনায় অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল মুক্তিযোদ্ধা এবং বিশিষ্ট শিল্পী তাজুল ইমামের পরিবেশনা। তিনি একে একে কয়েক গান শুনিয়ে সবাইকে মুগ্ধ করেন। বক্তব্য দেন সামাজিক সংগঠন দি অপটিমিস্টের অন্যতম সংগঠক মিনহাজ আহমেদ শাম্মু, লেখক ও সাংবাদিক শামীম আল আমিন, প্রোগেসিভ ফোরামের সাধারণ সম্পাদক আলীম উদ্দিন ও লেখক মৃদুল আহমেদ।

অনুষ্ঠানের শুরুতেই ছিল পর পর তিনটি দলীয় সঙ্গীত। শিল্পীদের কণ্ঠে এসময় সবাই কণ্ঠ মেলান। আবৃত্তি পরিবেশন করেন ক্রিস্টিনা রোজারিও,  ক্লারা রোজারিও, নজরুল কবির এবং সুলতানা বাসিত মুন্না। লালনের গান গেয়ে শোনান কৃষ্ণা সরকার ও দীনেশ মজুমদার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক ও সংগঠক ওবায়দুল্লাহ মামুন, বাচিক শিল্পী মাহতাব সোহেল, সাংবাদিক তোফাজ্জল লিটন, সংস্কৃতিকর্মী সুবক্ত সাকী, ডন চৌধুরী, লিনা চৌধুরী, ফারহানা রহমানসহ অনেকে।

অনুষ্ঠানটির আয়োজন ও সার্বিক সহায়তায় ছিলেন খুরশীদ আনোয়ার বাবুল, গোপন সাহা, সুলতানা বাসিত মুন্না, আলপনা গুহ, নাসিম আনোয়ার, সূতপা মণ্ডল, ইহসানুল করিম নোমান, কৃষ্ণা সরকার, নাসরিন সুলতানা নাজ, কনিকা ধর, শৈরেন দাশ, অবিদা সুলতানা, দীনেশ চন্দ্র মজুমদার এবং মাহবুবা রাশু।

একটানা বিকাল ৪টা পর্যন্ত চলা এই চমৎকার অনুষ্ঠানটি শেষ হয়, বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে।

বৈশাখ বরণে গোটা মিলনায়তন সাজানো হয় আবহমান বাঙলার ঐতিহ্যবাহী সাজে। সবার পরনে ছিল রঙিন বৈশাখী পোশাক।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!