আটলান্টায় ‘অপার বাংলা’র আত্মপ্রকাশ

যুক্তরাষ্ট্রের দক্ষিণ পূর্বাঞ্চলীয় প্রধান শহর আটলান্টায় ‘অপার বাংলা’ নামের একটি ত্রৈমাসিক অনলাইন সাহিত্য পত্রিকার আত্মপ্রকাশ হয়েছে ।

রুমী কবির, জর্জিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2019, 01:59 PM
Updated : 28 April 2019, 02:41 PM

গত ৬ এপ্রিল জিমি কার্টার রোডের সেবা লাইব্রেরিতে এক অনাড়ম্বর উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই সাহিত্য প্রকাশনাটির যাত্রা শুরু হয়।

 বাংলাদেশ ও পশ্চিম বাংলার বেশ কয়েকজন স্বনামধন্য গুণী লেখক ও কবি এই পত্রিকাটির সম্পাদনা ও উপদেষ্টামণ্ডলীর সঙ্গে সম্পৃক্ত হয়েছেন।

ওইদিন ‘অপার বাংলা’ উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা করেন সেবা লাইব্রেরির প্রধান নির্বাহী মোহাম্মদ হারুন রশীদ। এছাড়া ‘অপার বাংলা’-র লক্ষ্য ও প্রত্যাশার কথা তুলে ধরে সংক্ষিপ্ত স্বাগতিক বক্তব্য দেন সম্পাদক শুভ নাথ। এসময় তিনি শ্রম ও মেধা দিয়ে যারা পত্রিকাটিকে প্রথম সংখ্যার আলো দেখাতে পেরেছেন, তাদের সবাইকে পরিচয় করিয়ে দেন।

 অনুষ্ঠানে বক্তব্য দেন পত্রিকাটির সাথে শুরু থেকেই অঙ্গাঙ্গীভাবে যুক্ত উপদেষ্টা রুদ্র শংকর। এছাড়া টেলিকনফারেন্সে অংশ নেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য,বাংলাদেশ ও ভারতে বসবাসরত অপারবাংলা-র বেশ কয়েকজন কলাকুশলী ও সহযোগী। এসময় একটি উন্নতমানের সাহিত্য পত্রিকা প্রকাশ করার ব্যাপারে প্রত্যাশা ও শুভকামনা ব্যক্ত করেন কলোরাডোর ডেনভার শহর থেকে গুণী লেখক জ্যোতিপ্রকাশ দত্ত।

এছাড়া অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন ঢাকা থেকে বাংলাদেশের কার্যনির্বাহী সম্পাদক নাহিদ আশরাফী, কলোরাডো থেকে আমেরিকার কার্যনির্বাহী সম্পাদক পূরবী বসু,কলকাতা থেকে ভারতের সম্পাদক এলা বসু।

অনুষ্ঠানে অগাস্টে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্র বাংলা সাহিত্য পরিষদের উদ্যোগে বিশ্ববাংলা সাহিত্য সমাবেশের সঙ্গে অভিন্ন মত পোষণ করার কারণে ‘অপারবাংলা’ ও ‘বিশ্ববাংলা সাহিত্য সমাবেশ’ পরষ্পরের সহযোগী সংস্থা হিসেবে কাজ করবে বলে ঘোষণা করা হয়।

বাংলাদেশ, পশ্চিম বাংলা এবং এই দুই ভূ-খণ্ডের বাইরে বহির্বিশ্বের নানা স্থানে ছড়িয়ে থাকা বাঙালি লেখকদের একটি অভিন্ন প্ল্যাটফর্মে দাঁড় করিয়ে তাদের সেরা সাহিত্যচর্চার ফসল সবার কাছে পৌঁছে দিতে  অপার বাংলা প্রতিজ্ঞাবদ্ধ থাকবে বলে বলা হয়।

সর্বোপরি অপার বাংলায় নিয়মিতভাবে সম্পাদকীয়,গল্প,কবিতা,প্রবন্ধ,ধারাবাহিক উপন্যাস ছাড়াও বাংলা সাহিত্যের ওপর সভা-সমিতি,সম্মেলন,সমাবেশ এবং সাহিত্য সম্পর্কিত উল্লেখযোগ্য খবরাখবরও থাকবে বলে উল্লেখ করেন পত্রিকাটির সম্পাদকমণ্ডলী।

এপ্রিল ২০১৯-এর প্রকাশিত সংখ্যাটিই অপার বাংলার প্রথম সংখ্যা হিসেবে www.aparbangla.net এর অনলাইনে রয়েছে বলে সম্পাদক মণ্ডলীর পক্ষ থেকে জানানো হয়। এর পরের সংখ্যাটি যথারীতি জুলাই মাসে প্রকাশ পাবার কথা।

সবশেষে সম্পাদক শুভ নাথ এই পত্রিকা বিষয়ে মতামত, বক্তব্য বা পরামর্শ দিয়ে এবং মৌলিক লেখা পাঠিয়ে অপারবাংলাকে সমৃদ্ধ করার জন্য লেখক ও সাহিত্যমোদীদের প্রতি অনুরোধ জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!