দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে বর্ষবরণ অনুষ্ঠান

দক্ষিণ কোরিয়ায় একইসঙ্গে সাংস্কৃতিক শহর ও মানবাধিকার শহর হিসেবে পরিচিত গোয়াংজু শহরের চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটিতে স্থানীয় বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে বাঙালিদের প্রাণের উৎসব পহেলা বৈশাখ ১৪২৬ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শাহেদ কায়েস, দক্ষিণ কোরিয়ার গুয়াংজু থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2019, 02:05 PM
Updated : 20 April 2019, 02:05 PM

স্থানীয় সময় রোববার গোয়াংজু এবং আশপাশের এলাকা হতে বাংলাদেশিরা সকাল থেকেই চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটির ওআইএ ভবনে জড়ো হতে থাকে।

দুপুর ১ টায়  চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে মো. মুশফিকুর রহমানের সূচনা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটির  শিক্ষার্থী   শাহরিয়ার শাওন এবং দ্যুতি কুন্ডুর সঞ্চালনায় অনুষ্ঠানটিতে বক্তব্য দেন গোয়াংজু ইন্টারন্যাশনাল সেন্টার এর পরিচালক গিয়ংগু শিন, গোয়াংজু ইয়থ সেন্টার-এর পরিচালক সিও ইল গন।  

এছাড়াও অনুষ্ঠানটিতে স্থানীয় কোরিয়ান গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। বিদেশি অতিথিদের জন্য পহেলা বৈশাখ বিষয়ক পাঁচ মিনিটের একটি স্লাইড শো পরিবেশন করেন চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র আশিক জামান।

আমন্ত্রিত অতিথিদের মাঝে পান্তা-ইলিশ ছাড়াও হরেক রকমের ভর্তা-ভাজি, এবং দই-মিষ্টি পরিবেশন করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে উপস্থিত দর্শকদের জন্য বিভিন্ন ধরনের মজার খেলার আয়োজন করা হয়। বেলুন ফাটানো, বিবাহিত জুটিদের জন্য মজার কুইজ, হাড়িভাংগা, বাচ্চাদের বিস্কুট খেলা, মিউজিক্যাল চেয়ার, বালিস খেলা নিয়ে মেতেছিল বৈশাখী উৎসব উপভোগ করতে আসা প্রবাসী বাংলাদেশিরা।

এছাড়াও বৈশাখী উৎসব এর সাথেই স্প্রিং সেমিস্টার এ আগত নবীনদেরকে বরণ করে নেন কমিউনিটির পক্ষ থেকে নারায়ণ চন্দ্র পাল তিতাস এবং দীপক কুমার। শাহরিয়ার শাওন এবং বিলাস বিসুর সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি সমাপ্তির দিকে এগিয়ে যায়।

সৌমিত্র কুমার কুন্ডুর সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে মনোজ্ঞ অনুষ্ঠানটি শেষ হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!