কোরিয়ার গুয়াংজুতে পয়লা বৈশাখ উদযাপন

প্রতিবারের মতো এবারো দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে প্রবাসী বাংলাদেশিরা নববর্ষ উদযাপন করেছেন।

আসিয়া আহমেদ , দক্ষিণ কোরিয়ার গুয়াংজু থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2019, 04:20 PM
Updated : 19 April 2019, 12:20 PM

নববর্ষের প্রথমদিন স্থানীয় সময় রোববার গুয়াংজুর চোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয় এবং চোসান জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয় ১৪২৬ বাংলা বর্ষের বৈশাখ উদযাপন।

নানা রকম দেশিয় খাবার এবং দেশিয় পোশাকে সজ্জিত বাঙালিদের অংশগ্রহণে মুখরিত ছিল আয়োজিত অনুষ্ঠান। এতে করে সুদূর প্রবাসে বসেও পাওয়া যাচ্ছিল বাংলাদেশের ছোঁয়া।

চোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ভবনের কসমস মিলনায়তনে আয়োজিত হয় এই অনুষ্ঠান।

অনুষ্ঠানে বাংলাদেশি শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন দেশের অতিথিসহ বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশি উপস্থিত ছিলেন।

চোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয়য়ের ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক মাস্টার্স এর শিক্ষার্থী তারিফ আহমেদ এবং চোসান বিশব্বিদ্যালয়ের বায়োম্যাডিকেল সায়েন্স বিভাগে অধ্যয়নরত পিএইচডি শিক্ষার্থী তাহমিনা বিলকিস এর উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালিত হয়।

শুরুতেই বিভিন্ন দেশের আগত অতিথিদের সামনে পয়লা বৈশাখের নানা দিক নিয়ে তাহমিনা বিলকিস বক্তব্য দেন।

অনুষ্ঠানে আয়োজন করা হয় ঐতিহ্যবাহী বিভিন্ন বাঙালি খাবার। বাংলাদেশি শিক্ষার্থীরা এবং তাদের পরিবারের সকলে মিলে তৈরি করেন নানা রকম মজাদার ভর্তা, ইলিশ মাছ ভাজা এবং পান্তা ভাত। খাবারের তালিকায় অন্যতম ছিল কালোজাম মিষ্টি এবং ছানার সন্দেশ। আগত অতিথিসহ সকলে একত্রে দুপুরের খাবার গ্রহন করেন। বাঙালি খাবারের বৈচিত্র্য ও স্বাদে বিভিন্ন দেশের অতিথিরা অভিভূত হন। তারা বাঙালি খাবার এবং বাংলাদেশি সংস্কৃতির নানা দিক প্রশংসা করেন।

এবারের অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল তারিফ আহমেদ এর তৈরি গুয়াংজুতে বসবাসরত বর্তমান এবং সাবেক বাঙালি শিক্ষার্থীদের বিভিন্ন অনুষ্ঠান এবং কার্যক্রমের দিক নিয়ে তৈরি করা স্থির প্রামান্য চিত্র।

এরপরে গান, কবিতা, বিভিন্ন রকম কুইজ এবং নান রকম মজার সব খেলার আয়োজন করা হয়। এছাড়া সকলের হাসি আনন্দের ছবি নিয়ে তৈরি করা মজার আরেকটি স্থির প্রামান্য চিত্রও দেখানো হয়।

অনুষ্ঠানে সকল বাংলাদেশি শিক্ষার্থিরা সম্মিলিতভাবে সার্বিক দায়িত্ব পালন করেন। এরপর চোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট মো. গোলাম হাফিয শওকতের ধন্যবাদ জ্ঞাপন এবং পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হয় সারাদিনব্যাপি পালিত সাংস্কৃতিক অনুষ্টান এর।

সবশেষে বাঙালি শিক্ষার্থী এবং বিভিন্ন পেশার বাঙালিদের নিয়ে চোন্নাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং মাঠে আয়োজন করা হয় প্রীতি ফুটবল ম্যাচ, যা ছিল খুবই উপভোগ্য।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!