নিউ ইয়র্কে জেবিবি এর বৈশাখী মেলায় বাঙালি সংস্কৃতির জয়গান

গত বছরের দীনতা আর গ্লানি ভুলে গিয়ে মঙ্গল আর সম্ভাবনাকে ধারণ করে ঐতিহ্যবাহী বাঙালি সংস্কৃতিকে যুক্তরাষ্ট্রের বহুজাতিক সমাজে প্রতিষ্ঠার মাধ্যমে নিউ ইয়র্কে বাংলা নতুন বছর বরণ করে নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2019, 05:00 PM
Updated : 15 April 2019, 05:01 PM

স্থানীয় সময় শনিবার বিকালে বাঙালি চেতনা ও সংস্কৃতির পরিপূরক পোশাকে কয়েক হাজার নারী-পুরুষের উপস্থিতিতে জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় জেবিবি এর আয়োজনে বৈশাখ বরণের অনুষ্ঠানের উদ্বোধন করেন নিউ ইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

বৈশাখী মেলায় উদ্বোধনী বক্তব্য দেন কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

বাঙালি চেতনা ও সংস্কৃতির পরিপূরক পোশাকে নারী-পুরুষের ‘শুভ নববর্ষ’ আর ‘এসো হে বৈশাখ-এসো এসো’ গানের তালে জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় বৈশাখ বরণের এ উৎসবে বিশেষ অতিথি ছিলেন স্টেট অ্যাসেম্বলির সদস্য ক্যাটালিনা ক্রুজ। ক্যাটালিনা

তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, ‘বাঙালিরা গড়েছেন এই জ্যাকসন হাইটসে এবং কুইন্সকে। বাঙালির এই এগিয়ে চলার মধ্য দিয়েই যুক্তরাষ্ট্র এগিয়ে চলছে। তাই বাঙালিদের নতুন বছরকে আমিও স্বাগত জানাচ্ছি। শুভ নববর্ষ।’

বৈশাখী মেলায় প্রবাসীরা।

‘জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন অব এনওয়াই’ (জেবিবিএ ) এই অনুষ্ঠান আয়োজনে সংসগঠনটির আপ্যায়ন কমিটির শাহ চিশতী এবং শাহ জে চৌধুরী, সাংস্কৃতিক কমিটির মোশারফ হোসেন, সেলিম হারুন, কামরুজ্জামান বাচ্চু ছাড়াও নেপথ্য কর্মীগদের মধ্যে আরও ছিলেন বিপ্লব সাহা, মনসুর এ চৌধুরী, মোহাম্মদ কাশেম, সাকিল মিয়া এবং সাজ্জাদ হোসেন ।

বৈশাখী আমেজে সঙ্গীত পরিবেশন করেন কামরুজ্জামান বকুল, রোকসানা মির্জা, রাজিব, বাউল ফখরুল, চন্দন চৌধরী, নৃত্য পরিবেশন করে সামিয়া চৌধুরী এবং সিমরান খান।

টানা চার ঘণ্টা পর্যন্ত বৈশাখ বরণের এ উৎসবে মিশে গিয়েছিলেন ভিনদেশীরাও। বাঙালির এ আয়োজনে উৎসবের বর্ণিলতায় ছেয়ে যায় জ্যাকসন হাইটসের পথে প্রান্তরে। জেবিবিএর এ আয়োজনে মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আই এবং বাংলাদেশ প্রতিদিন। পুরো অনুষ্ঠানে যন্ত্রীরা ছিলেন মাটি ব্যান্ডের পার্থ, শফিক, রিচার্ড, সায়েম, মাহফুজ।

বৈশাখী মেলায় সঙ্গীত পরিবেশন করছেন কামরুজ্জামান বকুল।

মেলা শেষে সকলেই বিনামূল্যে পান্তা-ইলিশসহ রকমারি খাবার গ্রহণ করেন।

মেলা প্রসঙ্গে জেবিবি এর সভাপতি দিদারুল ইসলাম এবং সেক্রেটারি কামরুজ্জামান কামরুল বলেছেন, ‘জ্যাকসন হাইটসে উত্তর আমেরিকায় বাংলাদেশিদের বাণিজ্যিক রাজধানী হিসেবে বিবেচনা করা হয়। সে তাগিদেই আমরা প্রতি বছর এ মেলা করে আসছি। এর মধ্য দিয়ে ব্যবসায়ীদের সাথে ক্রেতা সাধারণের সম্প্রীতির বন্ধন আরো সংহত হয়। একইসাথে বাঙালি-চেতনা উজ্জীবিত রাখতেও বিরাট ভূমিকা রাখে এ ধরনের কর্মসূচি।’

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!