পোল্যান্ডে চলছে বাংলাদেশের চিত্রকলা প্রদর্শনী

পোল্যান্ডে চলছে ৬৫ জন বাংলাদেশি চিত্রশিল্পীর আঁকা ছবি নিয়ে প্রায় দুই মাসব্যাপী চিত্রকলা প্রদর্শনী।

আবু তাহির, পোল্যান্ড থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2019, 03:51 AM
Updated : 23 March 2019, 03:51 AM

গত ১৪ মার্চ দেশটির রাজধানী ওয়ারশোর এশিয়া প্যাসিফিক জাদুঘরে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে আগামী ১৯ মে পর্যন্ত।

বাংলাদেশ দূতাবাসের উদ্যোগ এবং বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত এ প্রদর্শনীর নাম দেওয়া হয়েছে ‘নদীর কূলে কূলে’।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, পোল্যান্ড সরকারের কর্মকর্তারাসহ বাংলাদেশ ও পোল্যান্ডের শিল্পীরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহফুজুর রহমান।

তিনি বলেন, “বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক পরিমণ্ডলের সঙ্গে ভিনদেশিদের পরিচয় করিয়ে দিতেই এ চিত্রকলা প্রদর্শনী। দর্শকদের উপস্থিতি ও প্রদর্শিত চিত্রকর্ম নিয়ে আগ্রহ বাংলাদেশের জন্য প্রেরণার। প্রায় দুই মাসব্যাপী এ চিত্রকলা প্রদর্শনীতে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আবহমান বাংলার চিত্র ও সংস্কৃতি বিষয়ে আঁকা শিল্পীদের চিত্রকর্ম দেখতে প্রতিদিন ভিড় করছেন পোল্যান্ডের শিল্পপ্রেমী জনসাধারণ।”

প্রদর্শনী বিষয়ে শিল্পী বিপাশা হায়াত বলেন, “পোল্যান্ডের মূলধারার শিল্পজগতের সঙ্গে যোগসূত্র স্থাপনের জন্য এ রকম আয়োজন সত্যি প্রশংসার। পোল্যান্ডের স্থানীয় শিল্পীদের সঙ্গে বাংলাদেশি শিল্পীদের মধ্যে সম্পর্ক স্থাপন ও অভিজ্ঞতা বিনিময় করার সুযোগ তৈরি হয়েছে এ প্রদর্শনীর মাধ্যমে। প্রতিদিন প্রদর্শনীতে ঘুরতে আসা দর্শনার্থীর সংখ্যা খুবই আশাব্যাঞ্জক।”

প্রদর্শনীতে অংশ নেওয়া শিল্পী মনিরুজ্জামান বলেন, “বহুজাতিক সংস্কৃতির পোল্যান্ডে বাংলাদেশের চিত্রকলা প্রদর্শন ভিন্ন মাত্রা দিয়েছে। দুই দেশের সম্পর্ক গভীর করতে এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!