ইয়েল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন

‘পরবর্তী ৩০ বছরের বাংলাদেশ: চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন শুরু হতে যাচ্ছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2019, 06:28 AM
Updated : 22 March 2019, 06:28 AM

শনিবার দেশটির কানেটিকাট অঙ্গরাজ্যের ইয়েল বিশ্ববিদ্যালয়ে ‘বিডিআই-ইয়েল কনফারেন্স’ শিরোনামে তিনদিনের এ সম্মেলনের আয়োজন করেছে পেশাজীবী প্রবাসী সংগঠন ‘দ্য বাংলাদেশ ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ’ (বিডিআই)।

সম্মেলনে সহযোগী হিসেবে পাশে দাঁড়িয়েছে ইয়েল ইউনিভার্সিটির ম্যাকমিলন সেন্টারের সাউথ এশিয়ান স্টাডিজ কাউন্সিল। সম্মেলনে বাংলাদেশের অর্থনীতি, সুশাসন, শিক্ষা, পরিবেশ, স্বাস্থ্য, ব্যাংক-বিমা এবং নগরায়নের ওপর গবেষণামূলক ৫০টি প্রবন্ধ উপস্থাপন করা হবে বলে বিডিআইয়ের পক্ষে জানিয়েছেন ফাইজুল ইসলাম।

আয়োজক সংগঠনের প্রেসিডেন্ট মুনির কুদ্দুস ও ভাইস প্রেসিডেন্ট রহিম কাজীর তত্ত্বাবধানে উদ্বোধনী সেশনের সঞ্চালনা করবেন রাইস ইউনিভার্সিটির ইলোরা সিহাবউদ্দিন। সম্মেলনে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভাইস চ্যান্সেলর অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে আজীবন সম্মাননা দেওয়া হবে জানা গেছে।

বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নিচ্ছেন ‘আমেরিকান ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ’ এর প্রেসিডেন্ট গোলাম মাতব্বর, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিয়ার রহমান, জাতিসংঘে সামাজিক ও অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা নজরুল ইসলাম, সিপিডির মোস্তাফিজুর রহমান, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি রেশমা হুসাম, নবেল উইমেন ইনিসিয়েটিভের শিরিন হক, বাংলাদেশ লিগ্যাল এইড সোসাইটির ব্যারিস্টার সারা হক ও নিউ ইয়র্ক ইউনিভার্সিটির দিনা সিদ্দিকী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!