দেশে দেশে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন পালন

বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2019, 05:28 PM
Updated : 18 March 2019, 05:28 PM

রোববার দিবসটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও শিশু-কিশোরদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। দূতাবাসগুলো থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রবাস পাতায় পাঠানো হয় সংবাদ বিজ্ঞপ্তি।

ভারত

ভারতের নয়া দিল্লিতে বাংলাদেশ হাই কমিশন নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করেছে।

শিশুদের সঙ্গে নিয়ে হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন ও কেক কাটেন।

পাকিস্তান

পাকিস্তানের ইসলামাবাদে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছে বাংলাদেশ হাই কমিশন।

দিনটি উপলক্ষে রচনা লেখা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা ও ছড়া আবৃত্তি এবং দেশাত্মবোধক গান, নাচ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান দূতাবাসের প্রেস কাউন্সেলর মুহম্মদ ইকবাল হোসেন।

হাই কমিশনার তারিক আহসান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন। নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে সংঘটিত সন্ত্রাসী হত্যাকাণ্ডের নিন্দা জানান তিনি।

জাপান

বঙ্গবন্ধুর জন্মদিনে জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসে নানা আয়োজন করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানান দূতাবাসের প্রথম প্রেস সচিব মুহা. শিপলুজামান।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা তার শুভেচ্ছা বক্তব্যে সবাইকে স্বাগত জানান।

পরে জাপানে বসবাসরত বাংলাদেশি শিশু-কিশোরদের কাছে বিতরণ করা জাপানি ভাষায় অনুদিত গ্রাফিক নভেল ‘মুজিব’ বইয়ের উপর কুইজ এবং ‘বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ’ বিষয়ের উপর ‘যেমন খুশি তেমন সাজো’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

ওয়াশিংটন

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে দিনটি উপলক্ষে
রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন শিশু-কিশোরদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন।

এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান দূতাবাসের প্রেস মিনিস্টার শামিম আহমদ। উপস্থিত ছিলেন দূতাবাসের প্রেস মিনিস্টার শামিম আহমদ, কনস্যুলার মিনিস্টার শামসুল আলম চৌধুরী, মঈনুল হাসান ও কমার্স কাউন্সেলর শেখ আখতার হোসেন।

রাষ্ট্রদূতের স্ত্রী ইয়াসমিন জিয়াউদ্দিন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার দেন।

ফ্রান্স

ফ্রান্সের প্যারিসে বঙ্গবন্ধুর জন্মদিনে নানা আয়োজন করে বাংলাদেশ দূতাবাস।

রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন শিশু-কিশোরদের সঙ্গে নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেন।

সৌদি আরব

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দায় বঙ্গবন্ধুর জন্মদিন পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

এতে শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের বাংলা ও ইংলিশ মিডিয়ামের প্রায় ১৫০ জন ছাত্র-ছাত্রী অংশ নেয়।

দিবসটির গুরুত্ব তুলে ধরে বক্তব্য দেন কনসাল জেনারেল এফ. এম. বোরহান উদ্দিন।

সিঙ্গাপুর

সিঙ্গাপুরে বাংলাদেশ হাই কমিশনে দিবসটি উপলক্ষে আলোচনা সভা, শিশু-কিশোরদের বয়সভিত্তিক কবিতা পাঠ, উপস্থিত বক্তৃতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সিঙ্গাপুর সফররত গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম এতে প্রধান অতিথি ছিলেন।

হাই কমিশনার মো. মোস্তাফিজুর রহমান তার ভাষণে বঙ্গবন্ধুর শৈশব-কৈশোরের স্মৃতিচারণ করেন। পরে হাই কমিশনার ও তার স্ত্রী তানজিনা বিনতে আলমগীর প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের পুরস্কার দেন।

তুরস্ক

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে তুরস্কে বাংলাদেশ দূতাবাসে আয়োজন করা হয় সপ্তাহব্যাপী চিত্রাঙ্কণ প্রতিযোগিতার।

দেশটির রাজধানী আঙ্কারায় অবস্থিত দুটি স্কুলে আয়োজিত এ প্রতিযোগিতার বিষয় ছিল ‘বাংলাদেশের স্মৃতিস্তম্ভ’ ও ‘বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যাবলী’।

ওর-হান ফেরিহান ইনান মাধ্যমিক স্কুল ও ওয়েসিস ইন্টারন্যাশনাল স্কুলে অধ্যয়নরত বিভিন্ন দেশের ২১৮ জন ছাত্র-ছাত্রী এ প্রতিযোগিতায় অংশ নেয়।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ হাই কমিশনে নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণ, আহতদের সুস্থতা কামনা এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়।

তারপর হাই কমিশনার সুফিউর রহমান ও সামসিয়া রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দেন।

ফিলিপাইন

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় বাংলাদেশ দূতাবাস জাতীয় শিশু দিবস উদযাপন করেছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!