যুক্তরাষ্ট্রে চট্টগ্রাম সমিতির সঙ্গে নওফেলের মতবিনিময়

যুক্তরাষ্ট্রে প্রবাসী সংগঠন ‘চট্টগ্রাম সমিতির’ সঙ্গে মতবিনিময় করেছেন দেশটিতে অবস্থানরত শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2019, 05:24 AM
Updated : 17 March 2019, 05:24 AM

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আব্দুল হাই জিয়া এবং সঞ্চালনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আশ্রাব আলী খান লিটন।

নওফেল বলেন, “সাগরের মতো বিশাল হৃদয়ের অধিকারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলমত-নির্বিশেষে সবাইকে সঙ্গে নিয়েই বাংলাদেশকে আরো সমৃদ্ধি দিতে চান। এটি শুধু কথার কথা নয়। অনেক সময় আমাদের অনেকে রাজনৈতিক প্রতিপক্ষ নিয়ে নানা মন্তব্য করেন জননেত্রীর সামনে। সে সব আমলে না নিয়ে প্রধানমন্ত্রী স্বাভাবিক জবাব দেন যে, ওরাও তো বাংলাদেশেরই মানুষ। ওদের কথাও আমাকে শুনতে হবে। তাহলেই গণতান্ত্রিক প্রতিষ্ঠান সুসংহত হবে এবং উন্নয়নের সুফল দ্রুত পাওয়া যাবে।”

চট্টগ্রামের সংসদ সদস্য নওফেল আরও বলেন, “জাতিসংঘ সদর দপ্তরে চলমান ‘কমিশন অন স্ট্যাটাস অব উইমেন’ এর ৬৩তম অধিবেশনে যোগ না দিলে বুঝতেই পারতাম না যে, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের গুরুত্ব কতো অপরিসীম। বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি নিয়ে সবারই প্রচণ্ড আগ্রহ। অনেকেই বাংলাদেশের নেতা শেখ হাসিনার কথাও জানতে চান কৌতূহল মেটাতে। ছোট্ট একটি ভূখণ্ড, নানা সমস্যায় জর্জরিত ছিল। সেই দেশটি শেখ হাসিনার নেতৃত্বে কীভাবে আজ উন্নয়নের মডেল হিসেবে পরিণত হয়েছে, সে কৌতূহল আমাকে মুগ্ধ করেছে।”

নওফেল বলেন, “আমার বয়স যখন ১৮ বছর, তখন থেকেই লন্ডনে ছিলাম। সেখানেই শিক্ষা গ্রহণ করেছি। তবে লন্ডনের চেয়ে নিউ ইয়র্কের প্রবাসীরা অনেক বেশি অভিভূত করেছে আমাকে। এটা সম্ভব হয়েছে এখানকার সমাজ-ব্যবস্থার কারণে। প্রায় সবাই নিজেকে খাপ খাইয়ে নিয়ে দেশান্তরির স্বপ্ন পূরণের পথে রয়েছেন।”

চট্টগ্রামের কিছু সমস্যা নিয়েও কথা বলেন নওফেল। বর্তমান সরকারের নেওয়া ৬ হাজার কোটি টাকার বিভিন্ন প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, “জলাবদ্ধতা সমস্যার সমাধানই শুধু নয়, যোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারি উন্নয়ন ঘটবে চট্টগ্রামে।”

আলোচনায় আরও অংশ নেন চট্টগ্রাম সমিতির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান মোহাম্মদ হানিফ, জ্যেষ্ঠ সহ সভাপতি খোকন কে চৌধুরী, সহ সভাপতি মাসুদ হোসেন সিরাজ, কোষাধ্যক্ষ মতিউর রহমান চৌধুরী, সাংষ্কৃতিক সম্পাদক শাহাবউদ্দিন চৌধুরী লিটন, নির্বাহী সদস্য শফি শিকদার, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া, বাংলাদেশ সোসাইটির সভাপতি প্রার্থী কাজী নয়ন, চট্টগ্রাম সমিতির আজীবন সদস্য আবু তালেব চৌধুরী চান্দু, নবী চৌধুরী, এ টি এম নাজির ও সাবেক সভাপতি সারোয়ারুজ্জামান চৌধুরী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!