জাতিসংঘে ‘কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন’ সম্মেলন

জাতিসংঘে ‘কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন’ সম্মেলনে অংশ নিয়েছে বাংলাদেশ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2019, 09:01 AM
Updated : 15 March 2019, 09:01 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সম্মেলনের ৬৩তম সেশনের এ সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়।

নারীর ক্ষমতায়নে শেখ হাসিনা সরকারের নেওয়া পদক্ষেপগুলো এগিয়ে নেওয়া এবং নারী উন্নয়নের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় আরও কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

উপমন্ত্রী বলেন, “বিগত এক দশক ধরে নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। বাংলাদেশ গৃহীত এসব পদক্ষেপকে আরও ফলপ্রসূ করার লক্ষ্যে এখাতে বিনিয়োগ ও সক্ষমতা বিনির্মাণের পাশাপাশি জলবায়ু পরিবর্তন, মানব পাচার, সন্ত্রাস ও সহিংস উগ্রবাদের মতো চ্যালেঞ্জগুলোকে মোকাবেলা করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও এগিয়ে আসতে হবে।”

এছাড়া চতুর্থ শিল্পবিপ্লবের সময় উন্নয়নশীল দেশগুলোতে নারী উন্নয়নে তৈরি বাধাগুলো অতিক্রম করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার কথাও উল্লেখ করেন নওফেল।

তিনি বলেন, “সাংবিধানিক বাধ্যবাধকতার অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই বাংলাদেশে প্রথম নারীর মর্যাদা উচ্চতর স্থানে তুলে ধরার প্রক্রিয়া শুরু করেন। জাতির পিতার পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন। বিশ্ব অর্থনৈতিক ফোরামের জেন্ডার গ্যাপ ইনডেক্স অনুযায়ী পর পর তিন বছর বাংলাদেশ লিঙ্গ-সমতার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বোচ্চ স্থান ধরে রেখেছে। আর বিশ্ব অর্থনৈতিক ফোরামের ‘নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ইনডেক্স’ অনুযায়ী আমরা বিশ্বের সর্বোচ্চ পাঁচটি দেশের একটি।”

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকার নেওয়া নানা পদক্ষেপের কথা প্রতিমন্ত্রী তার বক্তব্যে তুলে ধরেন। অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে নারী ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার অগ্রাধিকার ভিত্তিতে জেন্ডার রেস্পন্সিভ বিনিয়োগ ও বাজেট প্রণয়ন করছে বলে উল্লেখ করেন উপমন্ত্রী। উঠে আসে, সরকারের নেওয়া পদক্ষেপ যেমন- নারী উন্নয়ন সংক্রান্ত নীতিগত নির্দেশিকা প্রণয়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী সৃষ্টি, জীবনমুখী প্রশিক্ষণ দেওয়া, ক্ষুদ্রঋণ পাওয়ার সুযোগ ও নারীবান্ধব ব্যাংকিং ব্যবস্থা, নারী উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ সুবিধা, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সৃষ্টির মাধ্যমে নারী উদ্যোক্তা সৃষ্টি, কর্মক্ষেত্রে নারী ও পুরুষের সম-মজুরী এবং মেয়েদের সুরক্ষা ও এগিয়ে নেওয়ার প্রকল্পের কথা।

এছাড়া তিনি ‘আশ্রয়ণ’, ‘একটি বাড়ি একটি খামার’ ও ‘জয়িতা’সহ বাংলাদেশে নারীদের সহযোগিতা, উৎসাহ ও প্রণোদনা দিতে বিভিন্ন প্রকল্প ও পদক্ষেপের কথাও উল্লেখ করেন। শিশু বিবাহ, যৌন নির্যাতন ও সহিংসতা রোধে এবং এক্ষেত্রে প্রয়োজনীয় পুলিশি ও অন্যান্য সেবা পেতে ‘জয় মোবাইল অ্যাপস্’ এর কথাও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, “বাংলাদেশে সর্বোচ্চ পর্যায় থেকে তৃণমূল পর্যন্ত নারী নেতৃত্ব রয়েছে। মোট সংসদ সদস্যের ২০ ভাগ নারী। শিক্ষাখাতের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বাংলাদেশ লিঙ্গ-সমতা অর্জন করেছে এবং নারী শিক্ষা অবৈতনিক করা হয়েছে। প্রধানমন্ত্রীর শিক্ষা-সহায়তা তহবিল থেকে ছাত্রীদের বৃত্তি দেওয়া হচ্ছে।”

উপমন্ত্রী চলমান রোহিঙ্গা সংকটের কথা তুলে ধরে বলেন, “বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অধিকাংশই নারী ও শিশু। এই সঙ্কট মোকাবিলায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।”

সাধারণ পরিষদে দেশ পর্যায়ের ভাষণ শেষে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ব্রিটেনের কমনওয়েলথ ও জাতিসংঘ বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এছাড়া ৬৩তম সিএসডব্লিউ উপলক্ষে ওআইসি আয়োজিত একটি উচ্চ পর্যায়ের মন্ত্রী পর্যায়ের ইভেন্টেও যোগ দেন উপমন্ত্রী।

এর আগে মঙ্গলবার উপমন্ত্রী চলতি ৬৩তম সিএসডব্লিউ অধিবেশনে অংশ নেওয়া তুরস্ক, আয়ারল্যান্ড ও কলম্বিয়ার প্রতিনিধিদলের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেন। তুরস্কের জনশক্তি বিষয়ক মন্ত্রী জেহ্রা জুমরুট সেলকুক, আয়ারল্যান্ডের অভিবাসন বিষয়ক প্রতিমন্ত্রী ডেভিড স্টানটোন, কলম্বিয়ার ভাইস প্রেসিডেন্ট মার্থা লুসিয়া রামিরেজ এবং কলম্বিয়ার জেন্ডার বিষয়ক প্রেসিডেন্সিয়াল হাই কমিশনার অ্যানা মারিয়া ট্রিবিনো এসব বৈঠকে নিজ দেশের প্রতিনিধিত্ব করেন।

এদিকে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন্নাহার মঙ্গলবার সকালে লিঙ্গ ও কিশোরী সংবেদনশীল সামাজিক সুরক্ষা বিষয়ক একটি উচ্চ পর্যায়ের ইভেন্টে যোগ দেন। ২০১৪ সালে লন্ডনে অনুষ্ঠিত প্রথম গার্লস সামিটে অংশগ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশু-বিবাহ নিরোধে যে ঘোষণা দিয়েছিলেন সেই ঘোষণার বাস্তবায়ন অগ্রগতি তিনি ইভেন্টটিতে তুলে ধরেন।

৬৩তম সিএসডব্লিউ এর বিভিন্ন ইভেন্টে যোগ দেওয়া বাংলাদেশ প্রতিনিধিদলের মধ্যে আরও রয়েছেন- জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন্নাহার, ক্যাবিনেট ডিভিশনের সমন্বয় ও সংস্কার বিষয়ক সচিব মো. শামসুল আরেফিন, বৈদেশিক কল্যাণ ও কর্মসংস্থান বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব  রওনাক জাহান ও মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন্নেছা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!