৭ মার্চ উপলক্ষে যুক্তরাষ্ট্রে আলোচনা সভা

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভা করেছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশ মিশন ও নিউ ইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেট।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2019, 05:25 AM
Updated : 8 March 2019, 05:25 AM

বৃহস্পতিবার ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনের সমাবেশে বক্তব্য দেন রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন।

তিনি বলেন, “৭ মার্চ বাংলাদেশের ইতিহাসে একটি বিশেষ দিন। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইতিহাসের একমাত্র ভাষণ যার মাধ্যমে একটা জাতি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। এই ভাষণকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যে অমূল্য প্রামাণ্য দলিল হিসেবে তাদের ওয়ার্ল্ড মেমোরি রেজিস্ট্রারে অন্তর্ভুক্ত করে স্বীকৃতি দিয়েছে।”

জাতিসংঘে বাংলাদেশ মিশনের কাউন্সেলর মো. তৌফিকুর রহমানের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন স্থায়ী মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স ও উপস্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফুল ইসলাম। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

জাতিসংঘে বাংলাদেশ মিশনের সভা

বক্তৃতা দিচ্ছেন সাদিয়া ফয়জুননেসা

এদিকে নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে ঐতিহাসিক ৭ মার্চ পালনের কর্মসূচির অংশ হিসেবে জাতীয় সঙ্গীত পরিবেশন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য তুলে ধরেন।

তিনি বলেন, “বঙ্গবন্ধুর কালজয়ী ৭ মার্চের ভাষণের প্রতিটি শব্দ গুরুত্বপূর্ণ এবং এর আবেদন কালোত্তীর্ণ।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!