আইনস্টাইনের শহরে একদিন

দক্ষিণ জার্মানির ছোট্ট শহর উল্ম। শহরটির কথা প্রায় সময় আমাদের দেশের সংবাদমাধ্যমে এসেছে। বাংলাদেশের মেয়ে দেবযানী জার্মানিতে তৈরি করছেন পরিবেশবান্ধব বিমান- এমন শিরোনামে খবর পড়েছি আমরা। জার্মানির উল্ম শহরের উল্ম বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক চট্টগ্রামের মেয়ে দেবযানী ঘোষ।

নাঈম হাবিব, জার্মানির উল্ম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2019, 04:50 AM
Updated : 8 March 2019, 04:51 AM

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের জন্ম এই উল্ম শহরেই। জার্মানির বাডেন-ভুর্টেমবের্গ রাজ্যের ছোট্ট এ শহরটিতেই ১৮৭৯ সালের ১৪ মার্চ জন্মগ্রহণ করেন এই পদার্থবিজ্ঞানী। পরে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান এবং ১৯৫৫ সালের ১৮ এপ্রিল সেখানে মৃত্যুবরণ করেন।

জার্মানির অতি পুরনো একটি শহর এটি। এক লাখ ২৩ হাজার মানুষের বাস এ শহরে। ৮৫০ সালে প্রতিষ্ঠিত এই শহর সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের অধিকারী। শহরকেন্দ্রে রয়েছে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের অনেকগুলো স্ট্যাচু। আমি সর্বশেষ যখন শহরটি ভ্রমণ করেছিলাম সংস্কার কাজ চলছিল, তাই স্ট্যাচুর ছবি উঠানোর সুযোগ পাইনি।

উল্ম মিউজিয়াম ভ্রমণ করে এই বিজ্ঞানীর জীবন-কাহিনী সম্পর্কে আরো অনেক কিছু জানা যাবে। এত বড় বিশ্ববিখ্যাত একজন বৈজ্ঞানিকের জন্মশহরের কাছে থাকি বিশ্বাস হচ্ছিল না প্রথমে। গুগল করে সিয়র হলাম। উল্ম শহরের কাছেই আমি থাকি। অনেকদিন ধরে ভাবছিলাম এই শহর নিয়ে একটি আর্টিকেল লিখব। এতে দেশের মানুষ বিশ্ববিখ্যাত এই বিজ্ঞানীর জন্মস্থান ও জন্মশহর সম্পর্কে কিছু জানতে পারবেন।

বলতে গেলে প্রায় সুইজারল্যান্ড বর্ডার ঘেষেই পড়েছে উল্ম শহর। উল্ম হতে ট্রেনে চেপে সুইজারল্যান্ড বর্ডার যেতে ঘণ্টাখানেকের মতো সময় লাগে। ট্রেনযোগে দক্ষিণ জার্মানি হয়ে সুইজারল্যান্ড যেতে চাইলে আপনাকে এই শহর অতিক্রম করেই যেতে হবে। ইউরোপের দ্বিতীয় দীর্ঘতম দানিউব নদীর তীরে শহরটির অবস্থান। নদীর কিনারায় রয়েছে দীর্ঘ সাইকেলের রাস্তা।

লেখক

বিশ্বের উচ্চতম গির্জা অবস্থান এই উল্ম শহরেই। গির্জাটির নাম উল্ম মুনস্টার। ১৩৭৭ সালে এটির নির্মাণ কাজ শুরু হয়ে শেষ হয় ১৮৯০ সালে। উচ্চতায় ৫৩০ ফুট। জার্মানিরসহ বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকেরা প্রতিদিনই আসছেন গির্জাটি দেখার জন্য। বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ধরে নির্মিত প্রকল্প স্পেনের বার্সেলোনায় গির্জা ‘সাগ্রাদা ফ্যামিলিয়ার’ নির্মাণ কাজ সম্পন্ন হওয়া পর্যন্ত উল্ম মুনস্টার বিশ্বের সবচেয়ে উঁচু গির্জার খ্যাতি ধরে রাখবে।

বিভিন্ন ধরণের শিল্প প্রতিষ্ঠানের কারণে উল্ম বর্তমানে বাডেন-ভুর্টেমবের্গ প্রদেশের অর্থনৈতিক কেন্দ্র। বিখ্যাত উল্ম বিশ্ববিদ্যালয় এই শহরে অবস্থিত। এছাড়া এখানে রয়েছে একটি সুবিশাল প্রযুক্তি কেন্দ্র বা সায়েন্স পার্ক যেখানে অনেকগুলো আন্তর্জাতিক প্রতিষ্ঠান তাদের গবেষণাকর্ম চালিয়ে থাকে। সর্বোচ্চ লম্বা গির্জা এবং বিখ্যাত পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের জন্মস্থান হিসেবে আন্তর্জাতিকভাবে উল্ম পরিচিত।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!