কানাডায় চবি প্রাক্তনদের মাতৃভাষা দিবস পালন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবস পালন করেছে কানাডা প্রবাসী সংগঠন ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েসন অব কানাডা’।

তাপস ভট্টাচার্য্য, কানাডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2019, 04:35 AM
Updated : 8 March 2019, 04:35 AM

একুশের প্রথম প্রহরে টরন্টোর অস্থায়ী শহীদ মিনারে ফুল দেওয়া এবং গত ২৩ ফেব্রুয়ারি ডেনফোর্থের মিজান কমপ্লেক্সের হলঘরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি।

সংগঠনের নবনির্বাচিত সাধারণ সম্পাদক তাপস ভট্টাচার্য্যের সঞ্চালনায় শুরুতে বায়ান্নের শহীদের এবং সম্প্রতি ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর ‘একনলেজমেন্ট অব ল্যান্ড’ পাঠ করেন সংগঠনের উপদেষ্টা সৈয়দ ফকরুদ্দীন। দুই দেশের জাতীয় সঙ্গীতের মূর্ছনায় হলঘর ক্ষণিকের জন্য নিস্তব্ধ হয়ে যায়। বিশ্বাবিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় সমবেত সঙ্গীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ দিয়ে শুরু হয় অনুষ্ঠানের প্রথম পর্ব আলোচনা সভা।

‘একুশের চেতনা ও আমাদের করণীয়’ বিষয়ে আলোচনায় অংশ নেন সংগঠনের আয়োজক প্রতিষ্ঠাতা সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইলিয়াস মিয়া, সংগঠক আমিন মিয়া এবং সংগঠনের সদ্য বিদায়ী সভাপতি সময় পাল। 

সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক কানিজ ফাতেমা ও জ্যেষ্ঠ সহ সভাপতি অনুপ সেনগুপ্তের সঞ্চালনায় সাংস্কৃতিক সন্ধ্যায় ছিল দেশের গান, কবিতা আবৃত্তি ও নাচ। গানে অংশ নেন নতুন প্রজম্মের শিল্পী তিথি ভট্টাচার্য্য, অরুনিমা চক্রবর্তী, তনুশ্রী ভট্টাচার্য্য, কাজী আরমানি ওয়ার্দা, সাদমান বুনন, অহনা চক্রবর্তী এবং প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মধ্যে মারুফ হোসেন, সুলতান নাহিদ খান সিরাজী, মেহজাবিন বিনতে ওসমানী, মুখটা পাল এবং অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করেন সঙ্গীতা মুখাৰ্জী।

সমবেত সঙ্গীতে অংশ নেন কানিজ, মাহমুদ, অনিতা পাল, সাজ্জাদ, হুমায়ন, মেহজাবিন, সিরাজী, অনুপ ও আব্দুল বাসিত। আবৃত্তিতে অংশ নেন রেশমিয়া নুজহাত নাজা, মুনিরা সুলতানা মিলি (স্বরচিত ), তানভী হক, শরিফা কামাল মসি, হুমায়ুন কবির ও আব্দুল বাসিত। নাচে অংশ নেন নতুন প্রজম্মের অরিত্রি ভট্টাচার্য্য।

পরিশেষে সভার সভাপতি বাহাউদ্দীন বাহার অনুষ্ঠানের সফলতার জন্য কাজ করা আ ম ম তোহা, নাজমুল মুন্সী, সারওয়ার জামান, বিশ্বজিৎ পাল, রফিক, শেখ জসিম, হাসান তারিক, আজম মিয়া, খোরশেদ খান, দেবরাজ, তানভীর ও সমর পালকে ধন্যবাদ জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!