জাতিসংঘ উইমেন গিল্ডের প্রেসিডেন্ট রানু ফেরদৌস

জাতিসংঘ উইমেন গিল্ডের নতুন প্রেসিডেন্ট হয়েছেন বাংলাদেশি-আমেরিকান রানু ফেরদৌস।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2019, 02:07 PM
Updated : 7 March 2019, 02:07 PM

নিউ ইয়র্কের স্থানীয় সময় বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় বার্ষিক সাধারণ সভায় প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

রানু ফেরদৌস দীর্ঘ ১৮ বছরেরও বেশি সময় যাবত এই সংগঠনের সাথে কাজ করছেন।

প্রোগ্রাম কো-অর্ডিনেটর, বোর্ড রিপ্রেজেনটেটিভ, ওয়েবসাইট অফিসার, নিউজ লেটার অফিসার, সহকারি পরিচালক এবং কুইন্স গ্রুপের ডিরেক্টরের দায়িত্বও পালন করেছেন। প্রেসিডেন্ট হিসেবে তার মেয়াদ দুই বছরের। এরপরের নির্বাচনেও যদি জয়ী হতে পারেন তবে আরও দুই বছর থাকবেন এ দায়িত্বে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত এই স্বেচ্ছাসেবী সংস্থাটি এ বছর একাত্তর বছর পূর্ণ করছে। যুদ্ধ পরবর্তী সময়ে অনাথ, দরিদ্র ও আহত শিশুদের পরিসেবার উদ্দেশ্যে খুবই ছোট আকারে উইমেন গিল্ডের যাত্রা শুরু হলেও বর্তমানে এর বিস্তৃতি সারাবিশ্বে।

নিউ ইয়র্কে এই সংস্থার শাখা রয়েছে ৪টি। এই চার শাখার সভায় সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী রানু ফেরদৌসকে নির্বাচিত করা হয়।

৩৪ দেশের বিভিন্ন সংগঠনকে কল্যাণমূলক প্রকল্পে নিয়মিতভাবে অর্থ সহায়তা দিয়ে আসছে উইমেন গিল্ড। বাংলাদেশেও রয়েছে ৪টি প্রকল্প।

প্রসঙ্গত,  প্রতি বছর তহবিল সংগ্রহের উদ্দেশ্যে একটি ক্যানভাস ক্যালেন্ডার তৈরি করে থাকে সংস্থাটি। শিল্পীদের মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে ক্যালেন্ডারের নকশা নির্বাচিত করা হয়। রানু ফেরদৌসের আঁকা ছবির মাধ্যমে এ পর্যন্ত তিনবার এই ক্যালেন্ডার তৈরি হয়।

জাতিসংঘ সদর দপ্তরে ভিজিটর সেন্টারে উইমেন গিল্ডের নিজস্ব সুভেনির এর দোকানে এই ক্যালেন্ডারসহ নানা রকমের টি-শার্ট ও অনান্য সামগ্রী বিক্রয় করা হয়। এই দোকানটি হচ্ছে গিল্ডের আয়ের অন্যতম উৎস। এছাড়াও বছরে দুটি মেলার আয়োজন করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!