টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের বিজ্ঞান সম্মেলন অনুষ্ঠিত

কানাডার টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের (টিডিএসবি) বিজ্ঞান-প্রযুক্তি-প্রকৌশল-গণিত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

অখিল সাহা, টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2019, 06:46 AM
Updated : 4 March 2019, 06:46 AM

ভবিষ্যত প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান-প্রযুক্তি-প্রকৌশল ও গণিতকে আকর্ষণীয় করে তুলতে টিডিএসবি এর সহযোগী হিসেবে কানাডার সেন্টিনিয়ায়ল কলেজ তাদের ক্যাম্পাসে এ সম্মেলন আয়োজন করে।

গত ২৮ ফ্রেব্রুয়ারি শেষ হওয়া এ সম্মেলনে আড়াইশ স্কুলের শিক্ষার্থীদের মধ্য থেকে ভবিষ্যতের বিশ্বমানের নেতৃত্ব নির্বাচন ও বিজ্ঞান শিক্ষায় সমতা আনার লক্ষ্য ঠিক করা হয়।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন কানাডার আদিবাসী শিক্ষাবিদ ও বিজ্ঞানী ডিউক রেডবার্ড।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে বক্তব্য দেন কানাডার গভর্নর জেনারেল ও নভোচারী জুলি পাইয়্যেট এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো।

জুলি পাইয়্যেট তার বক্তব্যে শিক্ষার্থীদের প্রতি সব বাধা অতিক্রম করে ভবিষ্যতের বিজ্ঞানী হিসেবে আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখতে আহ্বান জানান। এ অনুষ্ঠানে হাতে-কলমে শেখার জন্য ডিজিটাল কোডিং, চলচ্চিত্র তৈরি, পুর্ননবায়নযোগ্য প্যাকেজিং, রোবোটিক্স, স্বয়ংক্রিয় যানবাহনসহ বিভিন্ন বিষয়ের উপর কর্মশালায় শিক্ষার্থীরা অংশ নেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ‘মাস্টার অব সিরিমনি’ হিসেবে যৌথভাবে পরিচালনায় ছিলেন বাংলাদেশি নেহা দুজা ও আলিয়া জিকিনেহ্।

নেহা দুজা টরন্টোর জন এ লেসলি স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রাক্তন যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ দুজা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী রওশন জাহান উর্মীর মেয়ে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!