‘পিছিয়ে পড়া জনগোষ্ঠিকেও আধুনিক শিক্ষায় শিক্ষিত করার কার্যক্রম চলছে’

প্রত্যন্ত অঞ্চলের স্কুল ও কলেজগুলোতে তথ্য-প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দেওয়ার কার্যক্রম শুরু হওয়াতেই সামাজিক-অথনৈতিক অনেক সূচকে বাংলাদেশের অগ্রগতির চিত্র দেখা যাচ্ছে বলে অভিমত জানিয়েছেন জাতীয় সংসদের শিক্ষা সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক গণশিক্ষামন্ত্রী আফসারুল আমিন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2019, 11:19 AM
Updated : 3 March 2019, 11:19 AM

স্থানীয় সময় শনিবার নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক হাজী আব্দুল কাদের মিয়া আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি বলেন, “প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে থাকা জনগোষ্ঠিকেও আধুনিক শিক্ষার পথ বেয়ে তথ্য-প্রযুক্তির সাথে পরিচিত করার কার্যক্রম শুরু হয়েছে। এর সুফল হিসেবেই সামাজিক-অর্থনৈতিক অনেক সূচকে বাংলাদেশের অগ্রগতির চিত্র প্রতিফলিত হচ্ছে।

আফসারুল আমিন আরও বলেন, “বলতে দ্বিধা নেই যে, প্রত্যন্ত অঞ্চলের অনেক কলেজ, হাই স্কুল এবং প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নেতা হয়েছেন পঞ্চম শ্রেণী পাশ লোকজন। এর ফলে শিক্ষকের অনেকেই নাখোশ এবং অনেক ক্ষেত্রেই বনিবনা হচ্ছে না। এটি সামগ্রিক শিক্ষার অগ্রগতির পথে কিছুটা অন্তরায় বলে মনে করা হচ্ছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কড়া নির্দেশ রয়েছে ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের মধ্যে সমন্বয় অটুট রেখে জনকল্যাণে আত্মনিয়োগ করার।”

চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য আফসার এ সময় চট্টগ্রাম মহানগরের জলাবদ্ধতা দূরীকরণে সরকারের সুদূওরপ্রসারি পরিকল্পনার আলোকে বলেন, “অনেক পুরনো এই সমস্যার অবসানে ৫ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে এবং এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে সেনাবাহিনীর নেতৃত্বে। কর্ণফুলি নদীসহ বিভিন্ন নদীতে মহানগরের পানি দ্রুত সরে যাবে-এমন পন্থা অবলম্বন করা হয়েছে।”

তিনি বলেন, “উন্নয়নের ক্ষেত্রে চট্টগ্রাম পিছিয়ে রয়েছে বলে যারা অভিযোগ করেন, তারা আসলে ভালো কাজকে সহ্য করতে চান না। কারণ, চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে অনেক কাজ হয়েছে। এখনও বাস্তবায়নাধীন রয়েছে। গত সপ্তাহেই বঙ্গবন্ধু কন্যা চট্টগ্রামে টানেল নির্মাণ কাজের উদ্বোধন করেছেন। সাড়ে ৬ কিলোমিটার দীর্ঘ কালুরঘাট ব্রিজ হচ্ছে।”

“আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যেও কেউ কেউ ইয়াবাসহ নানা মাদক ব্যবসায়ীদের মদদ দিচ্ছে। সন্ত্রাসীদের কাছে থেকে মাসোহারা নিচ্ছে। এমন অপকর্মে লিপ্তরাও যেন সময় থাকতেই নিজেদেরকে সংশোধন করে। অন্যথায় আইনের কাঠগড়ায় তাদেরকেও দাঁড়াতে হবে। কারণ, বর্তমান সরকার সবসময় চাচ্ছে পুলিশকে সর্বসাধারণের ভরসাস্থলে পরিণত করতে। সরকারের একক চেষ্টায় এটি সম্ভব নয়। এজন্যে পুলিশ বাহিনিকেও আন্তরিকতার সাথে এগিয়ে আসতে হবে।”

আফসারুল আমিন বলেন, “ইয়াবা ব্যবসার দাপট কমেছে। একইভাবে সন্ত্রাসী, চাঁদাবাজ, ভূমি দস্যুদের অপতৎপরতা থেকে জনগণ রেহাই চাচ্ছেন। বর্তমান সরকার সে ব্যাপারেও সজাগ রয়েছে।”

সাবেক এই মন্ত্রী বিশেষভাবে উল্লেখ করেন, একাত্তরের পরাজিত শক্তি এবং বিএনপি মিলিতভাবে ‘সরকারের বিরুদ্ধে অপপ্রচারের’ ব্যাপারে সবাইকে সোচ্চার থাকার আহ্বান জানান।    

মতবিনিময় সভায় মূলত চট্টগ্রামের লোকজনই কথা বলেন। তারা নিজেদের এবং এলাকাবাসীর সমস্যা সমাধানে এই জনপ্রতিনিধির দৃষ্টি আকর্ষণ করেন।

আয়োজক হাজী আব্দুল কাদের মিয়া বলেন, “জাতিরজনকের স্বপ্ন বাস্তবায়িত করতে দৃপ্ত প্রত্যয়ে এগিয়ে চলছে বাংলাদেশ। এই প্রবাস থেকেও সকলকে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অবিচল আস্থাশীল থাকতে হবে।”

তিনি ছাড়াও মতবিনিময়ে অংশ নেওয়া নেতাদের মধ্যে ছিলেন- নূরল ইসলাম, লুৎফুল করিম, মোস্তফা কামাল পাশা মানিক, আস্রাব হোসেন, জাহাঙ্গির হোসেন, কামাল হোসেন মিঠু, হাজী জাফরউল্লাহ এবং এম এ জলিল প্রমুখ।

আরও ছিলেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি লাবলু আনসার, সাংগঠনিক সম্পাদক কানু দত্ত এবং যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ।

জাতিসংঘে একটি কর্মসূচিতে যোগ দিতে আরও কয়েকজন সংসদ সদস্যের সাথে নিউ ইয়র্কে এসেছিলেন আফসারুল আমিন। এ সময়ে তিনি চট্টগ্রামের প্রবাসীদের সাথে সৌজন্য সাক্ষাতের জন্যে নিউ জার্সি এবং ফ্লোরিডা সফরের পর ব্রুকলিনে এই মতবিনিময় সভায় অংশ নেন।

সভায় তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয় যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশন, সন্দ্বীপ পৌরসভা কল্যাণ সমিতি, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগ ব্রুকলিন বরো প্রভৃতি সংগঠনের পক্ষ থেকে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!