যুক্তরাজ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাইয়ের নতুন কমিটি

আনিস রহমানকে সভাপতি ও মুহাম্মদ আব্দুর রকীবকে সাধারণ সম্পাদক করে ৩৫ সদস্যের নতুন কমিটি করেছে যুক্তরাজ্য-প্রবাসী সংগঠন ‘ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইউকে’।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2019, 06:15 AM
Updated : 1 March 2019, 06:16 AM

২৪ ফেব্রুয়ারি দেশটির পূর্ব লন্ডনের একটি হলে প্রথমবারের মতো সংগঠনটির দ্বিবার্ষিক সাধারণ সভা থেকে ২০১৯-২১ সালের জন্য এ কমিটির ঘোষণা আসে।

বিদায়ী কমিটির আহ্বায়ক আনিস রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মারুফ চৌধুরীর পরিচালনায় অনিুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন লন্ডনে বাংলাদেশের হাই কমিশনার সাদিয়া মুনা তাসনিম।

মুনা বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের অনুষ্ঠানে এসে নিজেকে গর্বিত মনে করছি। অ্যালামনাইর সৃজনশীল কাজে হাই কমিশন পাশে থাকবে।”

বক্তব্য দিচ্ছেন সাদিয়া মুনা তাসনিম

তানভীর আহমেদ ও কিশোয়ারা মুনিয়ার উপস্থাপনায় আলোচনার শুরুতে ভাষা শহীদদের সম্মানে এক মিনিট নিরবতা পালন করা হয়। একুশের আলোচনায় অংশ নেন হাবিব রহমান, দেওয়ান গৌস সুলতান, আবু মুসা হাসান ও মোহাম্মদ আবদুল হান্নান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আনিস রহমানের সূচনা বক্তব্যের পর সাধারণ সম্পাদক মারুফ চৌধুরী ও কোষাধ্যক্ষ মোহাম্মদ আবুল কালাম গত দু’বছরের প্রতিবেদন দেন।

আনিস রহমান তার বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস তুলে ধরেন। সেই সঙ্গে গত দু’বছর অ্যালামনাই কী কী অনুষ্ঠান আয়োজন করেছে তার বিস্তারিত তুলে ধরেন।

বক্তব্য দিচ্ছেন আনিস রহমান

বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক মারুফ চৌধুরী বলেন, “যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মধ্যে একটি সেতুবন্ধন প্রতিষ্ঠার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই গঠনের তাগিদ দীর্ঘদিন অনুভূত হচ্ছিল। তারই ফলশ্রুতিতে ২০১৬ সালের ১৫ ডিসেম্বর আমরা প্রথম সভা করি। ২০১৭ সালের ৫ জানুয়ারি একটি সাধারণ সভা অনুষ্ঠিত হয়, এতে সর্বসম্মতিক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইউকের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। বর্তমানে অসাম্প্রদায়িক, অরাজনৈতিক ও অলাভজনক ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইউকের সদস্য ২৯২ জন।”

এই পর্বে আরো বক্তব্য দেন শাহগীর বখত ফারাক, মুহাম্মদ আব্দুর রকীব, সৈয়দ সাজেদুর রহমান ফারুক, চৌধুরী হাফিজুর রহমান ও মাহেরুন আহমেদ মালা।

কমিটির নাম ঘোষণা করেন তিন নির্বাচন কমিশনার হাবিব রহমান, মোহাম্মদ আবদুল হান্নান ও আমিরুল ইসলাম চৌধুরী।

বক্তব্য দিচ্ছেন আবু মুসা হাসান

কমিটির জ্যেষ্ঠ সহ সভাপতি নির্বাচিত হয়েছেন দেওয়ান গৌস সুলতান। অপর তিনজন সহ সভাপতি হলেন ইসমাইল হোসাইন, অজয় রায় রতন ও সিরাজুল বাসিত চৌধুরী। বিধান গোস্বামী, সৈয়দ আবু আকবর আহমেদ ইকবাল ও হাফিজুর রহমান যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন। কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন সৈয়দ হামিদুল হক। যুগ্ম কোষাধ্যক্ষ দুজন, তারা হলেন ফখরুল ইসলাম ও মোহাম্মদ কামরুল হাসান।

দপ্তর সম্পাদক হয়েছেন কাজী আশিকুর রহমান। তিন সাংগঠনিক সম্পাদক হলেন মেজবাহ উদ্দীন, প্রসান্ত দত্ত পুরাকায়স্থ ও আবদুল মুকিত চৌধুরী। তানভীর আহমেদ সাংস্কৃতিক সম্পাদক, নিলুফা ইয়াসমীন হাসান প্রেস অ্যান্ড পাবলিসিটি সম্পাদক এবং মাহারুন আহম্মেদ শিক্ষা ও গবেষণা সম্পাদক নির্বাচিত হয়েছেন।

কার্যনির্বাহী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন হাবীব রহমান, শাহাগীর বখত ফারুক, মোহাম্মদ আবদুল হান্নান, আমিরুল ইসলাম চৌধুরী, মারুফ আহমেদ চৌধুরী, সৈয়দ সাজিদুর রহমান ফারুক, রিপা সুলতানা রকীব, সোহেল আহমেদ, মির্জা আসাব বেগ, মোহাম্মদ আবুল কালাম, এসএম মোস্তাফিজুর রহমান, সৈয়দ আনিসুজ্জামান, মোস্তফা কামাল মিলন, প্রদীপ মজুমদার, মোহাম্মদ কামরুল হাসান, এ্যারিনা সিদ্দিকী, মোহাম্মদ মুজাহিদুল ইসলাম ও ইউসুফ ইকবাল।

তানভীর আহমেদ ও এ্যারিনা সিদ্দিকী উপস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে গান শোনান শুভ্রা মুস্তাফা, রিপা রকীব, সুমন শরীফ, নাদিয়া নিহাদ, শ্যামল চৌধুরী,  মোস্তফা কামাল মিলন, কেজিবি কনক, কাজী কল্পনা, তামান্না ইকবাল, নওরীন ও আনিকা। কবিতা আবৃত্তি করেন তানজিনা নূর ই সিদ্দিকী। দুটি নৃত্য পরিবেশন করেন মৌ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!