ফ্রান্সে উদীচীর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদের উদ্যোগে অনুষ্ঠিত হলো দুই দিনব্যাপী অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান।

সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2019, 07:43 AM
Updated : 25 Feb 2019, 07:43 AM

১৭ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ৫ দিনব্যাপী বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে দিবসটি পালন করেন প্রবাসী বাংলাদেশিরা।

দিবসটি উপলক্ষে উদীচী ফ্রান্স সংসদের দীর্ঘদিনের কার্যক্রমের ফসল হিসেবে ফ্রান্সের সবচেয়ে বেশি বাঙালি বসবাসের শহর প্যারিসের নিকটবর্তী উবারভিলিয়ে শহরে গড়ে উঠে ভাষা ও সাংস্কৃতিক ভবন।

২০০৬ থেকে উদীচী ফ্রান্স সংসদ গঠিত হবার পর এ শহরে দিবসটির তাৎপর্য নিয়ে কাজ করতে শুরু করে এবং ২০১১ থেকে এ দিবসকে কেন্দ্র করে শহরের মেরির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাথে যৌথভাবে কাজ শুরু করে। শুরুতে অল্প কয়েকটি জাতিগোষ্ঠী এ কার্যক্রমে অংশ নিলেও সর্বশেষ আয়োজনে শহরে বসবাসরত ৪০টিরও বেশি সংগঠন অংশ নেয়। এ কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার জন্য উবারভিলিয়ে মেরির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এ ভবনটির কার্যক্রম শুরু করে।

বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব নির্ঝর অধিকারী ও উবারভিলিয়ে মেরির প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে শহীদ বেদিতে ফুল দেন। উদীচী ফ্রান্স সংসদের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন হাওলাদারের পরিচালনার অনুষ্ঠানে বক্তব্য দেন দূতাবাসের প্রথম সচিব নির্ঝর অধিকারী, উবারভিলিয়ে মেরির প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে, উবারভিলিয়ের ভাষা ও সাংস্কৃতিক ভবনের সভাপতি মনিক বিতো, উবারভিলিয়ে মেরির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক কার্লোস সামেদু, ইপিএস বাংলা কমিউনিটি গ্রুপের জুয়েল দাস রায় লেনিন, প্যারিসে চ্যানেল আইয়ের সাংবাদিক এম এ হাসেম ও ‘প্রবাসে বিপ্লব’ সংগঠনের সমন্বয়ক ইমরান মাহমুদ।

অনুষ্ঠানে ফ্রান্স ভাষায় সঞ্চালনা করেন বাংলাভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের পরামর্শক পরিষদের সদস্য হাসনাত জাহান। এছাড়া কবিতা আবৃত্তি করেন উদীচীর সদস্য সাইফুল ইসলাম।

মেরির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক কার্লোস সামেদুর পরিচালনায় বক্তব্য দেন উবারভিলিয়ে শহরের মেয়র মেরিয়েম দেরকাউই, ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ, সাংস্কৃতিক ভবনের সভাপতি নিক বিতোম, কোষাধ্যক্ষ উইলফ্রিএড সোহিসিয়ের এবং ভাষা ও সাংস্কৃতিক ভবনের প্রতিষ্ঠাতাকালীন সদস্য ফ্রান্স উদীচীর সভাপতি কিরন্ময় মণ্ডল।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!