যুক্তরাষ্ট্রে ফোবানা ও এনএবিসির ঐক্য প্রক্রিয়া অনিশ্চিত

সংগঠনের একাংশের বিরোধিতার মুখে যুক্তরাষ্ট্রে প্রবাসী সংগঠন ‘ফোডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা’ (ফোবানা) এর সঙ্গে ‘নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশন’ (এনএবিসি) এর ঐক্য প্রক্রিয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2019, 06:31 AM
Updated : 25 Feb 2019, 06:31 AM

এ দুটি সংগঠনের ঐক্য প্রক্রিয়া নিয়ে স্থানীয় সময় রোববার নিউ ইয়র্কে যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়, এর বিরোধিতা করে পাল্টা বিবৃতি দিয়েছে ফোবানার একাংশ।

সম্মেলনে ঘোষণা দেওয়া হয় যে, আগামী বছর থেকে এনএবিসি আর থাকবে না, তারা ফোবানার সাথে একত্রীভূত হবে। তবে এবার ফোবানা ও এনএবিসির সম্মেলনে সবাই অংশ নেবেন। এনএবিসি সম্মেলন হবে জুলাই মাসের প্রথম সপ্তাহে আটলান্টায়। অপরদিকে ফোবানা সম্মেলন হবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নিউ ইয়র্কে।

এদিকে ঐক্য প্রক্রিয়ায় প্রবাসীদের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে মীর চৌধুরী ও জাকারিয়া চৌধুরীর নেতৃত্বাধীন ফোবানার পক্ষ বিবৃতি দেওয়া হয়।

এতে বলা হয়, ‘১৯৮৭ সালে ওয়াশিংটন ডিসি থেকে যে ফোবানার যাত্রা শুরু হয়েছে, সেটির সত্যিকারের উত্তরাধিকারি আমরাই। সাংগঠনিক রীতি অনুযায়ী আমরা গত ৩২ বছর ধরে বিভিন্ন শহরে ফোবানা সম্মেলন করে আসছি। সে ধারাবাহিকতায় আসছে সেপ্টেম্বরে নিউ ইয়র্ক সিটি সংলগ্ন লং আইল্যান্ডে নাসাউ কলসিয়ামে ৩ দিনের ফোবানার প্রস্তুতি চলছে। সেই ফোবানা সম্মেলনকে প্রশ্নবিদ্ধ করার অভিপ্রায়ে ‘আইডেন্টিটি ক্রাইসিসে’ থাকা কতিপয় লোক ফোবানার নামে তামাশা শুরু করেছেন। অসাংগঠনিক কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে ফোবানার মূলধারা থেকে বহিষ্কৃতরাই এনএবিসি চালু করেছিলেন কয়েক বছর আগে। একইভাবে ফোবানার নির্বাচনে ভোট না পেয়ে ক্ষুব্ধ কিছু লোক পাল্টা ফোবানার নাটক করছেন। তাই জনবিচ্ছিন্ন এসব লোকজনের মধ্যেকার ঐক্যপ্রক্রিয়ার ফলাফল শূন্য।”

এর আগে রোববার জ্যাকসন হাইটসের বেলাজিনো পার্টি হলে সংবাদ সম্মেলন করে ফোবানার এ অংশটি।

এতে লিখিত বক্তব্য পড়েন ফোবানার এই গ্রুপের পরিচালনা কমিটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান। প্রশ্নোত্তর পর্বে অংশ নেন মোহাম্মদ হোসেন খানের সঙ্গে বিলুপ্তির ঘোষণা দেওয়া এনএবিসির নেতা আবু লিয়াকত হোসেন, ফোবানার এ অংশের আয়োজক কমিটির আহ্বায়ক শাহনেওয়াজ, সদস্য সচিব ফিরোজ আলম ও ফোবানার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক কাজী আজম।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আতিকুর রহমান সালু, গিয়াস আহমেদ, আলী ইমাম, মাসুদুর রহমান, ইবরুল চৌধুরী, মঞ্জুর হোসেন, ফারুক হোসেন মজুমদার, নুরুল আজিম, এজাজ আকতার তৌফিক, আবু নাসের, নিজাম রহিম, বদিউল আলম, ফখরুল ইসলাম দেলোয়ার, বিল্লাল হোসেন ও কামরুজ্জামান বকুল।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!