জাপানে একুশ পালন

জাপানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

জাপান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2019, 11:43 AM
Updated : 22 Feb 2019, 11:43 AM

বৃহস্পতিবার সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিতের মধ্যে দিয়ে দিবসের সূচনা করেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

পরে প্রবাসী বাঙালি ও জাপানি অতিথিদের নিয়ে প্রভাতফেরীর মাধ্যমে শহীদ মিনার বেদীতে পুস্পাস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী জানানো হয়। এছাড়াও ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার মাগফেরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

শহীদ দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণীসমূহ পাঠ করেন রাষ্ট্রদূত। পরে এক উম্মুক্ত আলোচনা পর্বে অংশ নেন বাংলাদেশে জাপানের সাবেক রাষ্ট্রদূত ও জাপান-বাংলাদেশ সোসাইটির সভাপতি মাতশুসিরো হরিগুচি এবং দিবসটির উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর জাপানি ভাষার অনুবাদক কাজুহিরো ওয়াতানাবে।

তিনি ভাষা আন্দোলনের সূত্রপাত এবং বাঙ্গালী জাতীয়তাবাদের উপর আলোকপাত করেন। তিনি ভাষা আন্দোলনে তরুণ প্রজন্মের অবদান শ্রধার সাথে স্মরণ করেন এবং আশা প্রকাশ করেন যে তাদের মতো বর্তমান সচেতন তরুণগণও বাংলাদেশের উন্নয়নে সর্বদা প্রস্তুত থাকবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!