সিডনিতে ভাষা শহীদদের স্মরণ করলেন প্রবাসীরা

ভাষা শহীদদের স্মরণে ফুল দেওয়ার মধ্য দিয়ে একুশের প্রথম প্রহরে স্মরণ করেছে অস্ট্রেলিয়ার সিডনি প্রবাসী বাংলাদেশিরা।

নাইম আবদুল্লাহ, সিডিনি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2019, 11:26 AM
Updated : 22 Feb 2019, 11:26 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার ১২টা ১মিনিটে একুশে ফেব্রুয়ারি প্রথম প্রহরে সিডনির অ্যাসফিল্ড পার্কের কমিউনিটি গার্ডেনের স্থায়ী আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের কর্মীরা বায়ান্ন এর ভাষা শহীদদের স্মরণ করে শ্রদ্ধা নিবেদন করে। 

বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের কর্মীরা সারিবদ্ধভাবে কালো ব্যাজ ধারণ করে বাংলা ভাষার জন্য জীবন উৎসর্গকারীদের স্মরণ করে খালি পায়ে ফুলেল শ্রদ্ধা জানায়। এই সময় সমস্বরে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী ভুলিতে পারি’- গানটি গেয়ে আবেগ বিহ্বল হয়ে পড়েন তারা।

বাংলাদেশ আওয়ামী লীগ সিডনি ও অস্ট্রেলিয়া, বাংলাদেশ ছাত্রলীগ অস্ট্রেলিয়া, বিএনপি অস্ট্রেলিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়র জগন্নাথ হলের সাবেক শিক্ষার্থীরাসহ প্রবাসী বাংলাদেশীরা এক মিনিট নিরব থেকে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন।

এসময়ে কমিউনিটি লিডাররা ভাষার তাৎপর্য তুলে ধরে সংক্ষিপ্ত আলোচনাও করেন।

ভৌগোলিক অবস্থানের কারণে সময়ে এগিয়ে থাকায় বিশ্বে প্রথমে নিউজিল্যান্ডে এবং তারপরই অস্ট্রেলিয়ায় বাংলা ভাষার জন্য জীবন উৎসর্গকারীদের স্মরণ করে একুশ পালন হয়।

এছাড়া বাংলাদেশ আওয়ামী লীগ সিডনি ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে অবস্থিত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ মূর্তিতেও পুস্পস্তবক অর্পণ করে।

এদিকে একুশের প্রথম প্রহরে স্থানীয় বাংলাদেশী ও ব্যবসায়ীদের সংগঠন বাংলা টাউন অস্ট্রেলিয়ায় অস্থায়ী শহীদ মিনারে সারাদিনব্যাপী বায়ান্ন এর ভাষা শহীদদের স্মরণ করে শ্রদ্ধা নিবেদন করে। 

রেলওয়ে প্যারেডের গ্রামীন রেস্টুরেন্টের সামনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে রাত ১২টা ১মিনিট থেকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা কর্মী সহ সর্বস্তরের প্রবাসীরা ফুল দেয়।

সন্ধ্যা ৭টায় আয়েশা কলি ও তার দল অস্থায়ী শহীদ মিনারের পাদদেশে গান পরিবেশন করেন।

বিকেলে প্রশান্তিকা বইঘরের উদ্যোগে বই মেলা শুরু হয়। গ্রামীন রেস্টুরেন্টের স্বত্বাধিকারী আশরাফুল আলম দিনব্যাপী ভাষাশহীদদের স্মরণে আয়োজিত মহান একুশের এ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!