নিউ ইয়র্কে শিল্পাঙ্গনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বাংলাদেশের স্বাধীনতা দিবস পালন করেছে যুক্তরাষ্ট্র প্রবাসী সাংস্কৃতিক সংগঠন ‘সেন্টার ফর বাংলা ক্রিয়েটিভ ওয়ার্কস’ তথা ‘শিল্পাঙ্গন’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2019, 06:47 AM
Updated : 12 Feb 2019, 06:47 AM

স্থানীয় সময় রোববার নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে নাচ-গান-আবৃত্তি আর অভিনয়ে অনুষ্ঠিত এ আয়োজন উৎসর্গ করা হয় ভাষা শহীদ ও মুক্তিযোদ্ধাদের।

বেবী আজিজের সঞ্চালনায় স্বাগত বক্তব্যে আয়োজক সংগঠনটির উদ্দেশ্য ও লক্ষ্য ব্যাখ্যা করেন এর সভাপতি আমর আশরাফ।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির নির্বাহী পরিচালক আকতার কামাল, সাংস্কৃতিক বিষয়ক পরিচালক মো. নজরুল ইসলাম ও অর্থ পরিচালক ফালাহ আহামেদ।

অনুষ্ঠানের প্রথম পরিবেশনা ছিল সঙ্গীতালেখ্য ‘বাংলাদেশের হৃদয় হতে’। রবীন্দ্রসঙ্গীত শিল্পী বিদিশা দেওয়ানজীর পরিকল্পনা ও পরিচালনায় একক, যুগল ও সমবেত কণ্ঠে গান পরিবেশন করেন মৌসুমী বড়ুয়া, সামিনা আশরাফ, ইশরাত আহমেদ পরশিয়া, মাহনাজ হাসান, ফারজানা সুলতানা শরমিন, শাহপার ইসলাম সিমি, ইশরাত কুমু, সোনিয়া হক, তাসফিয়া রুবাইয়াৎ কৈশি, সোনিয়া পান্না, দীপ্তি বড়ুয়া, সায়েম শাহরিয়ার অন্তু, মাহমুদ চৌধুরী, মোহাম্মদ শানু, আরিবা আহমেদ, সামায়রা মাহিবা, রাই সরকার, নুসায়বাহ কবির, আয়না মাহিবা ও লিয়ানা মাহবিন।

কবিতা আবৃত্তি করেন সাবিনা হাই উর্বি, শরফুজ্জামান মুকুল, মোহাম্মদ শানু ও মো. নজরুল ইসলাম। সঙ্গীত তত্ত্বাবধানে ছিলেন সৌগত সরকার, কি-বোর্ডে মো. রিপন, তবলায় পিনাক পানি গোস্বামী এবং গিটারে মোহাম্মদ শানু ও আকাশ আহসান। গ্রন্থনায় ছিলেন মো. নজরুল ইসলাম।

ম. ম. জসীমের রচনা ও নির্দেশনায় ‘বাংলা মা’ নাটিকায় অভিনয় করেছেন জিনাতুন নাহার হেরা এবং নেপথ্যে কণ্ঠ দেন মো. নজরুল ইসলাম। সাইফুল্লাহ পারভেজের গানের পর কবিতা আবৃত্তি করেন শরফুজ্জামান মুকুল, নীরা কাদরী, গোপন সাহা ও ফারুক ফয়সাল।

আমর আশরাফের ভাবনা ও প্রয়োগে এবং নজরুল ইসলামের রচনা ও নির্দেশনায় ‘এখানে দরজা ছিল’ নাটকে অভিনয় করেন অভিনয়শিল্পী শিরীন বকুল ও মিলা হোসেন।

অভিনয়ে আরও অংশ নেন রূপসজ্জাশিল্পী ও অভিনেতা ম. ম. জসীম, শওকত রিমন, মোহাম্মদ শানু, মোস্তফা মোর্শেদ মানু, লতিফ রহমান, মো. আওকাত খান, সামায়রা মাহিবা, সোনিয়া হক, ইশরাত কুমু ও নজরুল ইসলাম। নেপথ্য ব্যবস্থাপনায় ছিলেন ইকবাল ইসলাম, সোনিয়া হক, ইশরাত কুমু ও সালেহা।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!