বাংলাদেশি গার্মেন্টস শিল্পের প্রসারে ‘লন্ডন এক্সপো’

ইউরোপের বাজারে বাংলাদেশের গার্মেন্ট শিল্পের আরও প্রসার ঘটাতে দ্বিতীয়বারের মতো যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘লন্ডন এক্সপো ২০১৯’।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2019, 06:36 AM
Updated : 8 Feb 2019, 06:36 AM

আগামী ২৯ ও ৩০ মে সেন্ট্রাল লন্ডনের অভিজাত কংগ্রেস সেন্টারে ‘ই-ফ্যাশন ইউকে বিডি’ এর আয়োজনে দুই দিনব্যাপী এ এক্সপো অনুষ্ঠিত হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার লন্ডনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা, এতে লিখিত বক্তব্য দেন ‘ই-ফ্যাশন ইউকে বিডি’ এর ইভেন্ট ম্যানেজার থেরেসা।

তিনি জানান, বাংলাদেশের গার্মেন্টস সেক্টরকে বিশ্ব বাজারে তুলে ধরতে এবং আর্ন্তজাতিক রিটেইলারদের আকৃষ্ট করতে এ আয়োজন। এতে বাংলাদেশসহ এশিয়া ও ইউরোপের বিভিন্ন টেক্সটাইল ও গার্মেন্টস প্রতিষ্ঠান অংশ নেবে।

সংবাদ সম্মেলনে লন্ডন এক্সপোর প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা মুহাম্মদ লুতফুর রহমান বলেন, “এবার এক্সপোতে প্রায় ৬০-৭০টি গার্মেন্টস প্রতিষ্ঠান অংশ নেবে। তৈরি পোশাক খাতের আন্তর্জাতিক এ প্রদর্শনীতে মূলত টেক্সটাইল ও গার্মেন্টস পণ্য থাকবে। প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। জনসাধারণের জন্য সম্পূর্ণ ফ্রি প্রবেশের ব্যবস্থা রাখা হয়েছে। গার্মেন্টস শিল্প, ডিজাইন এবং সমসাময়িক বিভিন্ন বিষয়ে ২টি কি-নোট উপস্থাপন করবে বিশেষজ্ঞ প্যানেল। থাকবে একটি আধুনিক ফ্যাশন শো।”

লন্ডন এক্সপোর ইভেন্ট কো-অর্ডিনেটর মাহবুব রহমান বলেন, “ইউরোপের বাজারে বাংলাদেশি পোশাকের কদর দিন দিন বাড়ছে। ডিজাইন ও গুণগত মান বজায় রাখতে পারলে খুব শিঘ্রই বাংলাদেশ বিশ্বের এক নম্বর পোশাক রপ্তানিকারক দেশ হিসেবে বিশ্বে স্থান করে নেবে।”

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, গত বছর প্রথমবারের মতো আয়োজিত এক্সপোতে বাংলাদেশ-যুক্তরাজ্যসহ ইউরোপের বিশ্বের ৮টি দেশ থেকে গার্মেন্টস শিল্পের ব্যবসায়ীরা অংশ নিয়েছিলেন।

এতে বিপুল সাড়া পাওয়া যায়। এর ধারাবাহিকতায় এবারো আশা করা যাচ্ছে, এক্সপো সফল এবং কার্যকর হবে।

দুই দিনব্যাপী প্রদর্শনীর মাধ্যমে ক্রেতা ও উদ্যোক্তাদের জন্য একটি যুগোপযোগী প্লাটফর্ম তৈরি হবে, যেখানে তারা নতুন নতুন প্রযুক্তি ও সেবার সঙ্গে পরিচিত হতে পারবেন। ভোক্তা, উদ্যোক্তা, আমদানিকারক ও সরবরাহকারিদের সরাসরি সাক্ষাত ও আলাপচারিতার এ সুযোগের ফলে সবার মধ্যে সেতুবন্ধন হবে বলে দাবি আয়োজকদের।

সংবাদ সম্মেলনে লন্ডন এক্সপো-২০১৯ টিমের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন হাজেরা আলী সুলতান মাহমুদ ও মাসুম ইসলাম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!