আমিরাতে এসএসসি পরীক্ষায় ২০১৮ সালের প্রশ্ন, আধ ঘণ্টা পর হুশ

সংযুক্ত আরব আমিরাতে ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে বাংলাদেশের দুটি স্কুলে শুরু হওয়া এসএসসি পরীক্ষার প্রথমদিনে শিক্ষার্থীদের ২০১৮ সালের প্রশ্নপত্র দেওয়ার অভিযোগ উঠেছে।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2019, 03:17 AM
Updated : 3 Feb 2019, 03:17 AM

পরীক্ষা শুরুর ৩০ মিনিট পর বিষয়টি কর্তৃপক্ষের নজরে এলে প্রশ্নপত্র পাল্টে এবারের প্রশ্ন দেওয়া হয় বলে জানান পরীক্ষার্থী ও অভিভাবকরা।

স্থানীয় সময় শনিবার সকালে আবুধাবি বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে শেখ খলিফা বিন যায়েদ  বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজে ৪২ জন ও দুবাই কনস্যুলেটের তত্ত্বাবধানে রাস আল খাইমা বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজে ২৭ জন শিক্ষার্থী এবার ইংরেজি মাধ্যমে এসএসসি পরীক্ষায় অংশ নেন।

আবুধাবির শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুলের শিক্ষার্থীরা পরীক্ষার হল থেকে বেরিয়ে অভিযোগ করে জানান, পরীক্ষা শুরু হয় ২০১৮ সালের প্রশ্নপত্র দিয়ে। ৩০ মিনিট পর তা কর্তৃপক্ষের নজরে এলে  প্রশ্নপত্র পরিবর্তন করে ২০১৯ সালের প্রশ্নপত্র দেওয়া হয়।

এ বিষয়ে স্কুলটির অধ্যক্ষের কাছে জানতে চাইলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে  বলেন, “বিষয়টি অনাকাঙ্খিত। কিন্তু পরে নজরে আসলে তাৎক্ষণিকভাবে প্রশ্নপত্র পরিবর্তন করে পরীক্ষা নেওয়া হয়েছে।”

পরীক্ষার্থীদের মাঝে এর কোনো প্রভাব পড়বে না উল্লেখ করেন তিনি জানান, পুরনো প্রশ্ন পাওয়া পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছে। এছাড়া পরীক্ষা শান্তিপূর্ণ হয়েছে।

এ বিষয়ে রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিষয়টি আমি জেনেছি। বিষয়টি দেখছি এবং পরীক্ষা পরিচালনায় সংশ্লিষ্টদের এ ব্যাপারে শোকজ করা হচ্ছে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!