বঙ্গবন্ধুকে নিয়ে সুইডিশ ভাষায় আনিসুরের ‘এপিক মনোলগ’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে সুইডেন প্রবাসী কবি আনিসুর রহমানের ‘জাগার শেখ মুজিব’ (আমি শেখ মুজিব) শিরোনামে একটি এপিক মনোলগ বা মহাকাব্যিক স্বগতসংলাপ প্রকাশিত হয়েছে। 

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2019, 06:26 PM
Updated : 29 Jan 2019, 06:27 PM

বইটি প্রকাশ করেছে সুইডেনের ‘স্মক্কাডল’ প্রকাশন। এটি বাংলা থেকে সুইডিশ ভাষায় অনুবাদে সহযোগিতা করেছেন সুইডিশ অনুবাদক ক্রিস্টিয়ান কার্লসন। প্রচ্ছদে ব্যবহৃত বঙ্গবন্ধুর প্রতিকৃতিটি এঁকেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন।

বই 'জাগার শেখ মুজিব'

২০১৬ সালে ১৫ অগাস্ট স্বগতসংলাপটি প্রথম প্রকাশ করে বিডিনিউজ টোয়েন্টি ফোর ডটকমের আর্টস বিভাগ। পরে ২০১৭ সালে বাংলাদেশের অনন্যা প্রকাশনী এটি বই আকারে প্রকাশ করে।

জাতির পিতা বঙ্গবন্ধুর জবানিতে বিশ শতকে ভারতবর্ষের ইতিহাসের ধাপে ধাপে বাংলাদেশের জন্মের গল্প উপজীব্য করে মহাকাব্য ও মঞ্চনাটকের বৈশিষ্ট্য অক্ষুণ্ন রেখে আনিসুর এ স্বগতসংলাপটি লিখেছেন। মহাকাব্যের নায়ক বঙ্গবন্ধুর প্রয়াণের মধ্য দিয়ে স্বগতসংলাপটি শেষ হয়েছে।

টাঙ্গাইলের মধুপুরে জন্ম নেওয়া আনিসুর রহমান বাংলা ও ইংরেজি ভাষা, সাহিত্য, ইতিহাস, সিনেমা ও থিয়েটার নিয়ে পড়াশোনা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও স্টকহোম বিশ্ববিদ্যালয়ে শিক্ষা নেওয়া আনিসুরের কবিতা ও গল্প প্রকাশিত হয়েছে বিভিন্ন দেশের পত্রপত্রিকায়।

এছাড়া ইংরেজি, সুইডিশ, নরওয়েজিয়ান, ড্যানিশ, স্প্যানিশ, সার্বিয়ান ও জর্জিয়ান ভাষায় অনুদিত হয়েছে তার লেখা। বাংলাদেশ, নরওয়ে, জর্জিয়া, সুইডেন, সুইডিশ রেডিও ও এনআরকে নরওয়েজিয়ান রেডিওর নাটকের জন্যও কাজ করেছেন তিনি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!