মাস্কাট রুটে ‘বড় উড়োজাহাজ’ দাবি চট্টগ্রাম সমিতি ওমানের

প্রবাসীর লাশ ও অসুস্থ যাত্রী পরিহন এবং ব্যাগেজ জটিলতা নিরসনে ওমানের মাস্কাট রুটে বিমানের ‘বড় উড়োজাহাজ’ চালুর দাবি জানিয়েছে প্রবাসী সংগঠন ‘চট্টগ্রাম সমিতি ওমান’।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2019, 05:01 AM
Updated : 25 Jan 2019, 05:01 AM

বুধবার সংগঠনটির সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী ও সাধারণ সম্পাদক তাপস বিশ্বাস স্বাক্ষরিত একটিতে বিবৃতিতে বিমান মন্ত্রণালয়ের কাছে এ দাবি জানান তারা।

বিবৃতিতে অভিযোগ করে বলা হয়, ‘প্রায় ৬ মাস এ রুটে বিমানের বড় উড়োজাহাজ বন্ধ থাকায় সীমাহীন দুর্ভোগে আছেন ওমান-প্রবাসী প্রায় ৮ লাখ বাংলাদেশি। হিমঘরে লাশের দীর্ঘ সারি আর হাসপাতালের বিছানায় অপেক্ষায় থাকা অসুস্থ প্রবাসীদের আর্তনাদেও টনক নড়ছে না বিমান বাংলাদেশ অ্যায়ারলাইন্সের সর্বোচ্চ কর্তৃপক্ষের। রাষ্ট্রীয় সংস্থাটির চরম উদাসীনতা মানবেতর পরিস্থিতি মোকাবেল করতে হচ্ছে ওমানের রেমিট্যান্স যোদ্ধাদের।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘চাহিদা পরিপ্রেক্ষিতে ঢাকা-চট্টগ্রাম-মাস্কাট রুটে সপ্তাহে তিনদিন ৪১৯ আসনের বোয়িং ৭৭৭-৩০০ ইআর এবং বাকি ৩ দিন ১৬২ আসনের বোয়িং ৭৩৭ চলাচল করে থাকে। প্রতিবছর হাজিদের সুবিধার্থে বড় উড়োজাহাজ বোয়িং ৭৭৭ সাময়িকভাবে বন্ধ রাখা হয় এবং হজ শেষে আবার আবার চালু করা হয়। কয়েক বছরের ধারাবাহিকতায় গত জুলাই থেকে এ রুটে বোয়িং ৭৭৭ বন্ধ রাখা হয়। ২৫ সেপ্টেম্বর শেষ হয় হজ ফ্লাইট। আশা করা হয়েছিল অক্টোবর প্রথম সপ্তাহ থেকে ওমান রুটে আবার বড় উড়োজাহাজ শুরু হবে। স্থানীয় বিমান কর্তৃপক্ষও তেমনটি আশ্বাস দিয়ে রেখেছিলেন। কিন্তু এখন পর্যন্ত তা আর চালু হয়নি। সপ্তাহে সাতদিনই চলছে বোয়িং ৭৩৭।  ফলে গত প্রায় ৬ মাস ধরেই সীমাহীন দুর্ভোগে পড়েছে ওমান প্রবাসীরা।’

ওমানের ৮ লাখ প্রবাসীর ৬৫ ভাগই চট্টগ্রাম অঞ্চলের মানুষ উল্লেখ করে অন্তত ২-৩টি ৭৭৭-৩০০ উড়োজাহাজ চালুর দাবি জানানো হয় বিবৃতিতে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!