লন্ডনে গ্রন্থীর আয়োজনে দুইদিনব্যাপী আন্তর্জাতিক কবিতা উৎসব

লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুদিনব্যাপী আন্তর্জাতিক কবিতা উৎসব।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2019, 06:12 PM
Updated : 24 Jan 2019, 06:12 PM

পূর্ব লন্ডনের বেথলাগ্রিনে ইস্পাশিও গ্যালারিতে ২৬ ও ২৭ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৭টায় ওই কবিতা উৎসব অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে অনুষ্ঠানের আয়োজক সংগঠন ছোট কাগজ গ্রন্থী।

নব্বই দশকের প্রতিনিধিত্বশীল ছোট কাগজ গ্রন্থী এ আয়োজনে রাধারমণ সোসাইটি, আর্টস ফর ডেমোক্র্যাসি এবং এক্সাইলড আর্টস সহযোগিতা করছে।

২৫ জানুয়ারি উৎসবের আনুষঙ্গিক প্রস্তুতি ও মতবিনিময় সহ নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে কবি নজরুল সেন্টারে সন্ধ্যা ৭টায়।

এ উৎসবে কবিতা পাঠ করবেন ব্রিটেনে বসবাসরত আফ্রিকান, আমেরিকা্‌ন, ইউরোপিয়ান, লাতিন আমেরিকান, সাউথ এশিয়ান ও পার্সিয়ান কবিরা।

দুদিনব্যাপী এই আয়োজনে যোগ দেওয়া কবিদের কবিতা নিয়ে গ্রন্থী একটি বিশেষ সংখ্যাও প্রকাশ করতে যাচ্ছে।

পার্সিয়ান কবি জিবা কারবাসি

গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহান জানান, উৎসবের প্রথম দিনে কবিতা পাঠ করবেন চিলির প্রখ্যাত কবি কার্লোস রেয়েস মাঞ্জো, গুজরাটি বংশোদ্ভূত লাঙ্কাশায়ারের কবি সুফিয়া আমিন, আফ্রিকান বংশোদ্ভুত কবি জাহ-মির আর্লি,  বাঙালি কবি তানভীর রাতুল, ফারাহ নাজ, ইংরেজি ভাষার কবি ডেভিড লী মর্গান, রোজ ড্রিউ, নিক সায়ার, এজরা মাইলস ও পিটার বিয়ার্ডার।

এছাড়া ওইদিন রবীন্দ্রনাথ সঙ্গীত গাইবেন বিলেতের অন্যতম প্রধান রবীন্দ্র-শিল্পী ইমতিয়াজ আহমেদ।

অনুষ্ঠানে বাংলা ভাষার অ্ন্যতম প্রধান কবি জীবনানন্দ দাশ থেকে পাঠ করবেন অজান্তা দেব রায় এবং মাইকেল্ মধুসূদন দত্ত থেকে পাঠ করবেন তানজিনা নুর-ই সিদ্দীক। ফরাসিতে আর্তুর র‍্যাবো থেকে পাঠ করবেন প্যাট্রিক ব্লুম।

উৎসবের সমাপনী দিনে কবিতা আবৃত্তি করবেন পার্সিয়ান কবি জিবা কারবাসি, আর্জেন্টাইন কবি গাব্রিয়েল সাম্বেসিটি, ইংলিশ ও নর্স ট্র্যাডিশনের প্যাগান কবি মাথ জোনস, উর্দু ভাষার কবি আয়ূব আউলিয়া ও জুনুমজ নাকভি এবং ওয়েলসের কবি লরেন্স মাথিয়াস।

বাংলা কবিতা আবৃত্তি করবেন কবি রেজোয়ান মারুফ, কবি শামীম শাহান ও কবি টি এম আহমেদ কায়সার।

চিলির কবি কার্লোস রেয়েস মাঞ্জো

ইতালিয়ান ভাষায় দান্তে থেকে পাঠ করবেন জুলিয়া মাতিলদে ভিটেইলো এবং লাতিন আমেরিকান কবি কার্লোস ড্রামন্ড ডি আন্দ্রদে এর পর্তুগিজ ভাষার কবিতা পাঠ করবেন ব্রাজিলিয়ান কবি ও মাল্টিমিডিয়া আর্টিস্ট মার্সিয়া মার।

মাইকেল মধুসূদন দত্তের কবিতা পাঠ করবেন উর্মি মাজহার ও নজরুলের ‘বাতায়ন পাশে গোবাক তরুর সারি’ পাঠ করবেন সোমা দাশ।

দুইদিনের অনুষ্ঠান সঞ্চালনায় থাকছেন টি এম আহমেদ কায়সার।

টি এম আহমেদ কায়সার বলেন, বাংলা কবিতাকে আন্তর্জাতিক পরিমণ্ডলে উপস্থাপন করতে এই উৎসব নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এবারে গ্রন্থীর আয়োজনে যোগ দিচ্ছেন ব্রিটেনের বেশ কিছু গ্রুত্বপূর্ণ কবি। সামনের বছর থেকে ভারত-বাংলাদেশ এবং বিশ্বের অন্যান্য দেশ থেকেও সমকালীন শক্তিশালী কবিদের আমন্ত্রণ জানানো হবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!