কানাডায় আসমা সুলতানার একক শিল্পকলা প্রদর্শনী

কানাডায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আনউইভিং মাইসেল্ফ’ শিরোনামে প্রবাসী শিল্পী আসমা সুলতানার একক শিল্পকলা প্রদর্শনী।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2019, 04:00 AM
Updated : 24 Jan 2019, 04:00 AM

২৫ জানুয়ারি স্থানীয় সময় সন্ধ্যায় কানাডার টরন্টোতে ৪০১ রিচমন্ড স্ট্রিট ওয়েস্ট স্পেস গ্যালারিতে এ প্রদর্শনীর উদ্বোধন করা হবে, চলবে ৯ মার্চ পর্যন্ত।

আসমা সুলতানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কল্পনা করুন আপনি এমন কিছু যার বুনট উদগ্রন্থিত করা যেতে পারে। কী পাবেন সেখানে আপনি। গোপন স্মৃতির পশ্চাৎটানের উপর আচ্ছাদিত অভিজ্ঞতার ঢেউ? নাকি অস্তিত্বের সেই আরাধ্য প্রশ্নটির উত্তরে কিছু বিলাপ? হয়তো আত্মপরিচয়ের সংশয়পূর্ণ জটিলতা সমাধানের দাবার বোর্ডে বেশ কিছু বিভ্রম চাল। হয়তো অন্য কিছু, যা চিরকালই রহস্যাবৃত থাকে মনের গোলকধাঁধায়। আমার সাম্প্রতিক একক চিত্রপ্রদর্শনীটি সেই প্রশ্নগুলো অনুসন্ধানেরই এক অনুশীলন।”

 

তিনি জানান, সূচিকর্মের ঐতিহ্যবাহী সেই ধারাটির গল্প বলার ক্ষমতাকে তিনি বিনির্মাণ করেছেন নিজের আত্মজৈবনিক কথোপকথনের একটি মাধ্যম হিসাবে। যেখানে সুতাকে প্রতিস্থাপিত করেছে শিল্পীর চুল, আর বিষয়বস্তু হিসাবে আবির্ভূত হয়েছে তার যাপিত জীবনের খণ্ডিত অংশ আর নিজের অভিজ্ঞতার প্রতীকী অভিব্যক্তি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!