ফ্লোরিডা বাংলা টেলিভিশনের বর্ণাঢ্য উদ্বোধন

বাংলা ভাষা, সাহিত্য এবং সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরা, আগামী প্রজন্মের মাঝে তার আলো ছড়িয়ে দেওয়ার পাশাপাশি সবসময় দুনিয়াজোড়া ছড়িয়ে থাকা প্রবাসীদের পাশে থাকার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছে ফ্লোরিডা বাংলা টেলিভিশন।

আওলাদ হাওলাদার, ফ্লোরিডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2019, 01:57 PM
Updated : 20 Jan 2019, 03:02 PM

ফ্লোরিডায় প্রথম বাংলা ভাষার এই চ্যানেলের যাত্রা উপলক্ষে শুক্রবার আয়োজন করা হয় বর্ণাঢ্য এক অনুষ্ঠানের।

ফোর্ট লডারডেলের পম্পানো বিচের জেনেসিস পার্টি হলে আয়োজিত এ অনুষ্ঠানটি পরিণত হয়েছিল সাহিত্য সংস্কৃতিপ্রেমী মানুষের মিলনমেলায়।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এরপরই রিমোর্ট চেপে টেলিভিশনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন খ্যাতিমান সাংবাদিক ও ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার।

ফ্লোরিডা বাংলা টেলিভিশনের যাত্রা উপলক্ষে বাণী দিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। অনুষ্ঠানে বাণী দুটো পড়ে শোনানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা। গেস্ট অব অনার ছিলেন ফ্লোরিডার দ্য সিটি অব বয়েনটন বিচের মেয়র স্টিভেন বি গ্রান্ট। এছাড়া বিশেষ অতিথি ছিলেন ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মোহাম্মদ আশফাকুল নোমান, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি মো. নুরএলাহি মিনা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসান, জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী সঙ্গীত পরিচালক ইমন সাহা, বিশিষ্ট লেখক এবং গীতিকার ডা. সেজান মাহমুদ।

ফ্লোরিডা বাংলা টেলিভিশনের সিইও টিটন মালিকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানটির চিফ এডিটর শামীম আল আমিন। নাজমুন নাহার ইউনা এবং রুবি আওলাদের সঞ্চালনায় গোটা অনুষ্ঠানটি হয়ে ওঠে প্রাণবন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি সাদিয়া ফয়জুন্নেসা বলেন, ‘আমি আশা করি এই টেলিভিশন মহান মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশের ঐতিহ্য এবং সংস্কৃতির বিকাশে কাজ করবে। সেই সঙ্গে বিশ্বজুড়ে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার ক্ষেত্রেও ভূমিকা রাখবে’।

টেলিভিশনের উদ্বোধক সাংবাদিক রোকেয়া হায়দার বলেন, “যুক্তরাষ্ট্রের দক্ষিণের সমুদ্র উপকুলীয় ফ্লোরিডা রাজ্যের প্রাকৃতিক পরিবেশ, নাতিশীতোষ্ণ আবহাওয়া আমাদের বাঙালি মনে ‘গ্রাম ছাড়া ওই রাঙামাটির পথ’ এই সুরের দোলা জাগায়। এমন একটি জায়গায় বাংলা ভাষায় টেলিভিশন প্রতিষ্ঠার ব্যাপারটিকে চমৎকার একটি উদ্যোগ বলে মনে করি।”

সভাপতির বক্তব্যে টিটন মালিক সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, “আবহাওয়া, সমৃদ্ধি এবং অন্যান্য কারণে ফ্লোরিডায় বাংলা ভাষাভাষি মানুষের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। বাড়ছে শিল্প, সাহিত্য, সংস্কৃতির চর্চা। সেই কারণে আগামী দিনের প্রতিনিধি হিসেবে আমাদের ভবিষ্যত প্রজন্মের কাছে বাংলাদেশকে তুলে ধরতে প্রয়োজন একটি শক্তিশালী মাধ্যম। এ কারণেই আমরা বাংলায় একটি চ্যানেল করার উদ্যোগ নিয়েছি।”

এডিটর ইন চীফ শামীম আল আমিন বলেন, “আমাদের স্লোগান, ‘প্রবাসে আপনার পাশে’। সত্যিকার অর্থেই আমরা পাশে থাকতে চাই। তবে আমাদের দরকার সবার সহায়তা। অনেকের মমতার হাতই কেবল পারে টেলিভিশনটিকে মাথা উঁচু করে উঠে দাঁড়ানোর শক্তি জোগাতে।”

উদ্বোধনী আলোচনা পর্ব শেষে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন শোভন অনোয়ার, পাপ্পু আনোয়ার এবং রোজিনা। আরশি এবং তাজরি নৃত্য এবং বাচিক শিল্পী কেয়া রোজারিও-র আবৃত্তি সবাইকে মুগ্ধ করে। তবে এই পর্বের বিশেষ আকর্ষণ ছিল স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসানের পরিবেশনা। একে একে অনেকগুলো গান গেয়ে তিনি শ্র্রোতাদের মন ভরিয়ে তোলেন। আরিফুজ্জান আরিফ এবং আওলাদ হাওলাদার পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের ক্ষেত্রে কারিগরী সহায়তা দেন।

যেকোন পরামর্শ, বিজ্ঞাপন এবং প্রতিনিধি হবার জন্যে উদ্যোক্তাদের পক্ষ থেকে নিচের ঠিকানায় যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। Florida Bangla TV, 10951 NW 3rd CT, Coral Springs, FL 33071 Phone: 9547407172. floridabanglatv@gmail.com